বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

সংক্ষেপে

জাকিরকে কোনো দেশ নিতে রাজি নয়

‘বিতর্কিত’ ধর্ম প্রচারক জাকির নায়েক এখনো মালয়েশিয়ায় অবস্থান করছেন। কারণ, অনেক  দেশই তাকে গ্রহণ করতে চায় না। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ এ কথা বলেছেন। মঙ্গলবার মালয়েশীয় রেডিও স্টেশন বিএফএম-এর  ব্রেফফার্স্ট গ্রিল শো-তে এ মন্তব্য করেন তিনি। ওই সাক্ষাৎকারে মাহাথির আরও বলেন, জাকির নায়েককে ফেরত  নেওয়ার বিষয়ে ভারতেরও আগ্রহ নেই। আমি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এ বিষয়ে কথা বলেছি। তিনি রাজি নন। অন্য দেশও রাজি নয়।

সৌদি হামলায় ইরান জড়িত নয়

সৌদি আরবের তেল স্থাপনায় ড্রোন হামলায় ইরানের সম্পৃক্ততার কোনো তথ্য-প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী তারো কোনো। গতকার সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ইরানকে অভিযুক্ত করা যায় এমন কোনো তথ্য সম্পর্কে আমরা পাইনি। হুতিরা হামলার দায় স্বীকার করেছে, আমরা বিশ্বাস করি হুতিরাই ওই হামলা চালিয়েছে। গত ১৪ সেপ্টেম্বর ইয়েমেনের সশস্ত্র বাহিনী সৌদি আরবের গুরুত্বপূর্ণ তেল স্থাপনায় ড্রোনের সাহায্যে হামলা চালিয়েছে। এর সঙ্গে ইরান জড়িত বলে আমেরিকা অভিযোগ করছে। ইরান এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ আমেরিকাকে অভিযোগের খেলা বন্ধের আহ্বান জানিয়ে বলেছেন, এ ধরনের অভিযোগ উত্থাপনের মাধ্যমে নির্যাতিত ইয়েমেনিদের পাল্টা জবাব বন্ধ করা যাবে না।

ভারতে ই-সিগারেট নিষিদ্ধ হচ্ছে

ভারতে ই-সিগারেট নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এ বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভায় সিদ্ধান্ত হওয়ার কথা জানিয়েছেন তিনি। নির্মলা বলেন, ইউনিয়ন মন্ত্রিসভা থেকে এ-সংক্রান্ত একটি অধ্যাদেশ অনুমোদন পাওয়ার পর তা এখন প্রেসিডেন্ট রামনাথ  কোবিন্দের কাছে পাঠানো হয়েছে। তিনি বলেন, তামাকের বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে এ উদ্যোগ বলেও জানান তিনি। নতুন নিয়মে ই-সিগারেটের ওপর নিষেধাজ্ঞা ভঙ্গ করলে প্রথমবার ১ লাখ রুপি জরিমানা এবং এক বছরের জেল হতে পারে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর