শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

মোদির কাছে কাশ্মীর ‘দখলের’ ব্যাখ্যা চাইল মার্কিন আদালত

আগামী ২০ দিনের মধ্যে কাশ্মীর ‘দখল’ এবং সেখানে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে করা মামলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার সরকারের অন্যান্য সদস্যকে জবাব দিতে বলেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। কাশ্মীর খালিস্তান রেফারেন্ডাম ফ্রন্ট ‘কাশ্মীর ইস্যুতে’ একটি অভিযোগ দাখিল করলে এই নির্দেশনা জারি করে টেক্সাসের হাউসটনে মার্কিন  জেলা আদালত। এ মামলায় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও কানওয়াল জিৎ সিংকেও মানবাধিকার লঙ্ঘন ও অবৈধ দখলদারিত্বের দায়ে অভিযুক্ত করা হয়েছে।

দায়ের করা অভিযোগে ফ্রন্ট বলছে, গত ৫ আগস্ট হিন্দুত্ববাদী মোদির নেতৃত্বাধীন সরকার কাশ্মীর ‘দখল’ করে নিয়েছে। আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ওই ভূখ কে মোদি সরকার ভারতের অন্তর্ভুক্ত করেছে। এদিকে আগামী ২২ সেপ্টেম্বর সেখানে মার্কিন  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে একটি যৌথ সমাবেশে ভাষণ দেওয়ার কথা রয়েছে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।

অভিযোগপত্রের প্রধান বিষয় ছিল, গত ১৪ সেপ্টেম্বর বার্তা সংস্থা এপির প্রকাশিত একটি প্রতিবেদন। এতে সরাসরি কাশ্মীরিদের দেওয়া সাক্ষাৎকারের ভিত্তিতে  সেখানে চলা সহিংসতা ও ভারতীয় বাহিনীর হাতে বাছবিচারহীন গ্রেফতারের চিত্র তুলে ধরা হয়েছে।

কাশ্মীর ইস্যু তুলতে পারেন জাতিসংঘ মহাসচিব : আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে কাশ্মীর ইস্যু উঠতে পারে। তা তুলতে পারেন সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। বিষয়টি নিশ্চিত করেছেন গুতেরেসের মুখপাত্র স্তোফানি দুজারিক।

দিল্লি বরাবরই বলে এসেছে, কাশ্মীর ভারতের অঙ্গ। তাই ওই ইস্যুতে ভারত শুধুই পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসতে পারে। কিন্তু তৃতীয় কোনো দেশের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করতে রাজি নয়।

সর্বশেষ খবর