রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
বিধানসভা নির্বাচন

মহারাষ্ট্র ও হরিয়ানায় অক্টোবরে ভোট

কলকাতা প্রতিনিধি

লোকসভা নির্বাচনের পর এবার বিধানসভা নির্বাচনের দামামা বাজল ভারতের মহারাষ্ট্র ও হরিয়ানা রাজ্যে। আগামী ২১ অক্টোবর এ দুই রাজ্যে নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। গণনা হবে ২৪ অক্টোবর। গতকাল দিল্লিতে সংবাদ সম্মেলন করে দেশটির প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরা এ নির্ঘণ্ট ঘোষণা করেন। গত মে মাসে লোকসভা ভোটের পর এই প্রথম কোনো রাজ্যে বিধানসভার ভোট হতে চলেছে। মহারাষ্ট্রে মোট ভোটারের সংখ্যা ৮ দশমিক ৯ কোটি। অন্যদিকে হরিয়ানায় মোট ভোটারের সংখ্যা ১ দশমিক ৮২ কোটি। ২৮৮টি আসনবিশিষ্ট মহারাষ্ট্র বিধানসভার কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৯ নভেম্বর। আর ৯০ আসন বিশিষ্ট হরিয়ানায় বর্তমান বিধানসভা কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে ২ নভেম্বর। নির্বাচনের দিনক্ষণ ঘোষণার সঙ্গে সঙ্গেই ওই দুটি রাজ্যে নির্বাচনী আচরণবিধি চালু হয়ে গেল।

মহারাষ্ট্রে প্রধান লড়াই হচ্ছে ক্ষমতাসীন জোট বিজেপি ও শিবসেনা এবং কংগ্রেস ও এনসিপির মধ্যে। হরিয়ানায়ও এ মুহূর্তে সরকারে আছে বিজেপি। তার প্রধান প্রতিদ্বন্দ্বী কংগ্রেস ও ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল (আইএনএলডি)। আগামী নির্বাচনে বিজেপি-জোট পুনরায় ফিরে আসবে নাকি কংগ্রেস ক্ষমতায় আসবে তা বলবে সময়।

২০১৪ সালের বিধানসভা নির্বাচনে মহারাষ্ট্রে ২৮৮টি আসনের মধ্যে বিজেপি জেতে ১২২ আসনে, শরিক দল শিবসেনা জেতে ৬৩টি আসনে। হরিয়ানায় ৯০টি আসনের মধ্যে বিজেপি ৪৭ আসনে জয়লাভ করে, কংগ্রেস ১৫, আইএনএলডি ১৯টি আসনে জয় পায়।

এ দুই রাজ্যে বিধানসভার নির্বাচনের পাশাপাশি গোটা দেশের ১৮টি রাজ্যের ৬৪টি বিধানসভা আসনেও উপনির্বাচন হতে চলেছে আগামী ২১ অক্টোবর। ওই দিনই বিহারের সমস্তিপুর লোকসভা কেন্দ্রেও উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ফল ঘোষণা আগামী ২৪ অক্টোবর।

সর্বশেষ খবর