রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

হামলা চালালে শত্রুদের ধ্বংস অনিবার্য : ইরান

দীর্ঘদিন ধরে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা চলছে। পারমাণবিক বোমা নিয়ে মূলত  দেশ দুইটির মধ্যে সংকট। মাঝে মধ্যে সেই উত্তেজনা আরও বেড়ে যায়। এবার ইরান যুক্তরাষ্ট্রের প্রতি ইঙ্গিত করে বলেছে, সীমিত পর্যায়ের হামলা চালালেও শত্রুদের ধ্বংস অনিবার্য করে তোলার চেষ্টা করা হবে। শত্রুদের জন্য কোথাও নিরাপদ জায়গা থাকবে না। গতকাল তেহরানে এক প্রদর্শনীর উদ্বোধনকালে এমন মন্তব্য করেন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)-এর প্রধান মেজর জেনারেল  হোসেইন সালামি।

জেনারেল সালামি বলেন, ইরান তার সামরিক সক্ষমতার সামান্য অংশই প্রদর্শন করেছে। যে কেউ আমাদের সীমানা লঙ্ঘনের চেষ্টা করবে তাদের ওপর আমরা হামলা চালাব এবং তাদেরকেই এর দায়-দায়িত্ব বহন করতে হবে।

তিনি বলেন, ৪০ বছর আগে তাবাস মরুভূমিতে আমেরিকার ডেল্টা ফোর্সের অভিযান ব্যর্থ হওয়ার পর তারা শুধু আমাদের বিরুদ্ধে সামরিক ব্যবস্থার কথা বলে আসছে। তবে তারা এ ধরনের হামলা চালালে আমরা অবশ্যই তার চূড়ান্ত জবাব দেব। জেনারল সালামি বলেন, যারা তাদের ভূমিকে যুদ্ধের প্রধান ক্ষেত্র বানাতে চায় তারা এগিয়ে যাক, আমরা আমাদের দেশের মাটিতে যুদ্ধ প্রবেশ করতে দেব না। কোনো আগ্রাসন কোথাও সীমাবদ্ধ থাকবে না। আগ্রাসীদের চূড়ান্ত ধ্বংস পর্যন্ত আমরা তাদের পিছু  নেব এবং তাদের জন্য কোথাও কোনো নিরাপদ জায়গা রাখা হবে না। এমন সময়ে আইআরজিসি প্রধান এসব কথা বললেন যার মাত্র একদিন আগে যুক্তরাষ্ট্রের  প্রেসিডেন্ট  ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ওয়াশিংটনের জন্য ইরানের দখল  নেওয়া হবে খুবই সহজ সিদ্ধান্ত। শুক্রবার হোয়াইট হাউসে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এমন মন্তব্য করেন। একইদিন  সৌদি-আমিরাতে যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতি আরও  জোরদারেরও ঘোষণা দিয়েছে পেন্টাগন। ট্রাম্প বলেন, ‘আমাদের রয়েছে দুনিয়ার সবচেয়ে শক্তিশালী সামরিক বাহিনী। আমি আগেও বলেছি, ইরানের অভ্যন্তরে প্রবেশ করা হবে খুবই সহজ একটি সিদ্ধান্ত। এটা হবে খুবই সহজ, সবচেয়ে সহজ বিষয়।’ সম্প্রতি সৌদি আরবের  তেল স্থাপনায় ইয়েমেনের ইরান সমর্থিত শিয়াপন্থি হুতি বিদ্রোহীদের হামলার ঘটনায় নতুন করে তেহরানের সঙ্গে বাকযুদ্ধে লিপ্ত হয় ওয়াশিংটন। এর মধ্যেই শুক্রবার ইরান দখলকে খুবই সহজ সিদ্ধান্ত হিসেবে আখ্যায়িত করলেন ট্রাম্প। এদিন ইরানের ওপর সর্বোচ্চ চাপের প্রয়োগের অংশ হিসেবে দেশটির ন্যাশনাল ব্যাংকের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

 

সর্বশেষ খবর