মঙ্গলবার, ১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

সংক্ষেপে

শরণার্থী শিবিরে আগুন

গ্রিসের লেসবোস দ্বীপে জনাকীর্ণ একটি শরণার্থী শিবিরে আগুন লেগে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। মোরিয়া শিবিরে এক নারীর আগুনে পোড়া মৃতদেহ পাওয়া গেছে বলে জানিয়েছেন তারা, কিন্তু আগুনে পুড়ে আরেকটি শিশুর মৃত্যুর খবর হলেও তা নিশ্চিত করতে পারেননি; জানিয়েছে বিবিসি। আগুন লাগার খবর পেয়েও দমকল কর্মীরা আসতে দেরি করেছে অভিযোগ করে শিবিরটির ক্ষুব্ধ বাসিন্দারা বিক্ষোভ করেছে।

বিক্ষোভ এক পর্যায়ে সহিংস রূপ নিলে পুলিশ কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে। এই শিবিরটিতে তাঁবু ও জাহাজের কন্টেইনারে বাড়ি বানিয়ে প্রায় ১২ হাজার শরণার্থী বসবাস করছে, কিন্তু সরকারিভাবে এই শিবিরটির ধারণক্ষমতা মাত্র তিন হাজার। ২০১৮ সালে জাতিসংঘ শরণার্থী সংস্থা অভিবাসন প্রত্যাশীদের লেসবোস থেকে সরিয়ে নেওয়ার জন্য গ্রিসের প্রতি আহ্বান জানিয়েছিল। লেসবোসে অভিবাসন প্রত্যাশীদের উপচে পড়া ভিড় নিয়ে স্থানীয় কর্তৃপক্ষও বিপাকে আছে। তার মধ্যে প্রতিবেশী তুরস্ক থেকে নতুন শরণার্থী ও অভিবাসন প্রত্যাশীদের আগমনও বন্ধ হয়নি, বরং সম্প্রতি তা আরও বেড়েছে বলে জানা গেছে।

৮ (চঈ-৪৩) ৩০-৯ (অশযষধয়)

 

মার্কিন ঘাঁটিতে হামলা

সোমালিয়ায় একটি মার্কিন সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে জঙ্গিরা। এর মধ্যে লোয়ার শাবেলে অঞ্চলের মার্কিন ঘাঁটিটিতে হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আল-শাবাব। জঙ্গিগোষ্ঠীটির ওপর ড্রোন হামলা চালাতে ও সোমালিয়ার কমান্ডোদের প্রশিক্ষণ দেওয়ার কাজে ঘাঁটিটি ব্যবহার করতো মার্কিন সেনারা। ঘাঁটিটি বেলিদগলে এয়ারস্ট্রিপের ভিতরে অবস্থিত। অন্যদিকে, অপর একটি হামলা চালানো হয়েছে রাজধানী মোগাদিসুতে। ইতালীয় শান্তিরক্ষীদের লক্ষ্য করে ওই হামলা চালানো হয়।

 এ খবর দিয়েছে ওয়াশিংটন  পোস্ট ও বিবিসি। স্থানীয়দের উদ্ধৃত করে খবরে বলা হয়, বেলিদগলে এয়ারস্ট্রিপের কাছে তীব্র গোলাগুলি ও বিস্ফোরণের আওয়াজ শোনা গেছে। লোয়ার শাবেলে আঞ্চলিক প্রশাসনের এক নিরাপত্তা কর্মকর্তা ইউসুফ আব্দুর রহমান জানিয়েছেন, জঙ্গিরা প্রথমে বেলিদগলে এয়ারস্ট্রিপের প্রবেশদ্বারে একটি গাড়িবোমা বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণের পরপর তাদের সদস্যরা ভিতরে প্রবেশ করে। তবে ঘাঁটিটির সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, জঙ্গিদের পিছু হটতে বাধ্য করা হয়েছে। এদিকে, একইদিন  মোগাদিসুতে ইতালীয় শান্তিরক্ষীদের লক্ষ্য করে একটি আত্মঘাতী গাড়িবোমা হামলা চালানো হয়েছে। হামলায় শান্তিরক্ষীদের কোনো ক্ষতি না হলেও বেশ কয়েকজন বেসামরিক নাগরিক আহত হয়েছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর