বুধবার, ২ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

ট্রাম্পের বিরুদ্ধে এবার অস্ট্রেলিয়াকে চাপ দেওয়ার অভিযোগ

স্কট মরিসন ও ডোনাল্ড ট্রাম্প

ট্রাম্পের বিরুদ্ধে এবার অস্ট্রেলিয়াকে চাপ দেওয়ার অভিযোগ

ইউক্রেনের পর এবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনকে চাপ দেওয়ার অভিযোগ উঠেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে স্পেশাল কাউন্সেল রবার্ট মুয়েলার যে তদন্ত করেছিলেন, তার উৎস নিয়ে বর্তমানে তদন্ত করছে আইন মন্ত্রণালয়। ট্রাম্প শিবিরের প্রত্যাশা, বর্তমান তদন্তের মাধ্যমে রবার্ট মুয়েলারের প্রতিবেদনকে প্রশ্নবিদ্ধ করা যাবে। আর এই তদন্তের বিষয়ে অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বারকে সহযোগিতা করতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে সম্প্রতি চাপ দিয়েছেন ট্রাম্প। দুজন মার্কিন উচ্চপদস্থ কর্মকর্তার বরাতে এ খবর প্রকাশ করেছে নিউইয়র্ক টাইমস। বিবিসির আরেক খবরে বলা হয়, বিষয়টি নিশ্চিত করেছেন অস্ট্রেলিয়ার উচ্চপদস্থ কর্মকর্তারাও।

ট্রাম্পকে অভিশংসনের পক্ষে জনসমর্থন বাড়ছে : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসন করার পক্ষে মার্কিন জনমত বৃদ্ধি পাচ্ছে, সাম্প্রতিক এক জনমত জরিপে এমন ইঙ্গিত পাওয়া গেছে। সোমবার প্রকাশিত বার্তা সংস্থা রয়টার্স ও জরিপকারী প্রতিষ্ঠান ইপসোসের যৌথ জরিপের ফলাফলে দেখা গেছে, ট্রাম্পকে অভিশংসন করার পক্ষে জনমত গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে আট শতাংশ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। ট্রাম্প তার শীর্ষ রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটিক দলীয় জো বাইডেনকে কালিমালিপ্ত করতে ইউক্রেনের ওপর চাপ সৃষ্টি করেছিলেন, অধিক সংখ্যক লোক এ অভিযোগের বিষয়ে জানার পর জনমতে এর প্রতিফলন ঘটেছে বলে জরিপে প্রকাশ পেয়েছে।

২৬-৩০ সেপ্টেম্বরের মধ্যে করা এ জরিপে পূর্ণবয়স্ক ৪৫ শতাংশ লোক ট্রাম্পকে ‘অভিশংসিত করা উচিত’ বলে মত প্রকাশ করেছেন। গত সপ্তাহে একই জরিপে ৩৭ শতাংশ পূর্ণবয়স্ক লোক অভিশংসনের পক্ষে সমর্থন জানিয়েছিলেন। এবারের জরিপে ৪১ শতাংশ লোক ট্রাম্পকে অভিশংসিত করা উচিত নয় বলে মত প্রকাশ করেছেন এবং ১৫ শতাংশ ‘জানানে না’ বলে জানিয়েছেন। ট্রাম্পকে অভিশংসন করার পক্ষে ডেমোক্র্যাটদের সমর্থন গত সপ্তাহের তুলনায় আট শতাংশ বেড়ে ৭৪ শতাংশে দাঁড়িয়েছে, আর রিপাবলিকানদের সমর্থন তিন শতাংশ বেড়ে ১৩ শতাংশে দাঁড়িয়েছে। স্বতন্ত্র অবস্থানে থাকা লোকদের মধ্যে অভিশংসনের পক্ষে জনমত গত সপ্তাহের মতো চলতি সপ্তাহেও ৩৭ শতাংশে অপরিবর্তিত অবস্থায় রয়েছে। রয়টার্স ও ইপসোসের এ জরিপে ২ হাজার ২০০ জন মার্কিন ভোটার অংশ নিয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভøাদিমির জেলেনস্কির সঙ্গে ২৫ জুলাইয়ের ফোনালাপে ট্রাম্প ক্ষমতার অপব্যবহার করে অনৈতিক সুবিধা চেয়েছিলেন বলে অভিযোগ করেন এক হুইশেলব্লোয়ার বা তথ্যফাঁসকারী। বলা হচ্ছে, তিনি গোয়েন্দা সংস্থা সিআইএর একজন কর্মকর্তা। তার সুরক্ষার জন্য নাম-পরিচয় গোপন রেখেছে গোয়েন্দা সংস্থা। এরপর থেকেই অভিশংসনের প্রশ্নে মার্কিনিরা সচেতন হয়ে উঠতে শুরু করছে।

সর্বশেষ খবর