বুধবার, ২ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

সংক্ষপে

ভারতে বন্যায় প্রাণহানি বেড়ে ১২২

ভারি বর্ষণে সৃষ্ট বন্যায় ভারতের উত্তর প্রদেশ ও বিহার রাজ্যে প্রাণহানির সংখ্যা বেড়ে ১২২-এ দাঁড়িয়েছে। গতকাল দেশটির কর্তৃপক্ষের বরাতে এমন তথ্যই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। ভারতের এই দুই রাজ্যে ভারি বর্ষণ ও এর থেকে সৃষ্ট বন্যায় প্রাণহানি বেড়ে এখন পর্যন্ত ১২২-এ দাঁড়িয়েছে। এর মধ্যে উত্তর প্রদেশে গত বৃহস্পতিবার থেকে গতকাল পর্যন্ত প্রাণহানি হয়েছে ৯৩  জনের। অন্যদিকে বিহারে প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ২৯ জনে।

 

কাশ্মীর সীমান্তে দফায় দফায় গুলি

ভারত-পাকিস্তান সীমান্তে গতকাল সকাল থেকেই দফায় দফায় গুলিবর্ষণ চলছে। জম্মু ও কাশ্মীরের পুঞ্চ জেলার শাহপুর ও কীর্নি সেক্টরে সংঘর্ষবিরতি চুক্তি ভেঙে সীমান্তের ওপার থেকে গুলি চালায় পাকিস্তানের সেনারা, অভিযোগ ভারতীয় বাহিনীর। ভারতের দাবি, গতকাল সকালে পাকিস্তান থেকে গুলি ও মর্টার শেল ছুড়তে থাকলে পাল্টা জবাবে ভারতের পক্ষ থেকেও গুলি ছোড়া হয়েছে। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

এদিকে, জাতিসংঘ অধিবেশন শেষে দেশে ফিরে রাজধানী ইসলামাবাদে নিজ দলের সমর্থকদের এক সমাবেশে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, বিশ্বের কোনো দেশ যদি ভারত অধিকৃত কাশ্মীরের নির্যাতিত জনগণের পাশে না থাকে, তা হলেও পাকিস্তান থাকবে। এ জন্য যে কোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত পাকিস্তান। সংক্ষিপ্ত ভাষণে ইমরান খান বলেন, কাশ্মীর নিয়ে চলমান সংগ্রামে উত্থান-পতন থাকবে, তবে কঠিন সময় এলে জনগণকে হতাশ না হওয়ার জন্য আহ্বান জানান তিনি।

 

রুহানির ভাইয়ের ৫ বছরের দন্ড

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির ভাইকে দেশটির একটি আদালত পাঁচ বছরের কারাদণ্ড  দিয়েছে। গতকাল দেশটির বিচার বিভাগের একজন মুখপাত্রের বরাত দিয়ে ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা ফারস নিউজ এজেন্সি এ তথ্য জানিয়েছে। চলতি বছরের মে মাসে দেশটির একটি আদালত রুহানির ভাই হোসেইন ফেরেদোনকে দুর্নীতির মামলায় অনির্ধারিত মেয়াদে কারাদ  দেন। প্রেসিডেন্ট রুহানির সমর্থকরা তার ভাইয়ের বিরুদ্ধে আদালতের এই কারাদন্ডাদেশকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেন। প্রেসিডেন্ট রুহানির বিশ্বস্ত উপদেষ্টা ছিলেন ফেরেদোন; যিনি ২০১৫ সালে পারমাণবিক চুক্তি স্বাক্ষরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর