বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

ব্রেক্সিট পরিকল্পনা উন্মোচন যুক্তরাজ্যের

আয়ারল্যান্ড থাকবে ইইউয়ের সঙ্গে

ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়ার (ব্রেক্সিট) পরিকল্পনা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। পরিকল্পনার আওতায় উত্তর আয়ারল্যান্ড পণ্যের জন্য ইউরোপের একক বাজারে থাকবে। তবে কেন্দ্রীয় শুল্ক ছেড়ে দেবে। উত্তর আয়ারল্যান্ডের আইন পরিষদে প্রথমে এই প্রস্তাবটি পাস হতে হবে আর তা বজায় থাকবে কি না তা চার বছর পর পর ভোটের মাধ্যমে নির্ধারণ করতে পারবে। পরিকল্পনা প্রকাশের পর গতকাল নিজ দল কনজারভেটিভ পার্টির সম্মেলনে জনসন বলেছেন,  ব্রেক্সিট বাস্তবায়নে এই প্রস্তাবের বাইরে হাতে থাকা একমাত্র বিকল্প হলো চুক্তিহীন ব্রেক্সিট।

ব্রিটিশ সরকারের প্রস্তাব যথাযথভাবে পরীক্ষা করে দেখা করা হবে বলে জানিয়েছে ইউরোপিয়ান কমিশন।

ব্রেক্সিট ইস্যুতে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়ে চলতি বছরের গত মে মাসে পদত্যাগের ঘোষণা দেন যুক্তরাজ্যের তৎকালীন প্রধানমন্ত্রী তেরেসা মে। তিনি সরে দাঁড়ানোর পর ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচিত হন কট্টর ব্রেক্সিটপন্থি বরিস জনসন। নির্বাচিত হওয়ার পর আগামী ৩১ অক্টোবর নির্ধারিত সময়ের মধ্যে ব্রেক্সিট বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন তিনি।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জেন ক্লদ জাঙ্কারকে ব্রেক্সিট পরিকল্পনা জানিয়ে লেখা চিঠিতে জনসন বলেছেন, যুক্তরাজ্যের জনগণের ইইউ ছাড়ার সিদ্ধান্তকে সম্মান জানান। ব্রিটিশ সরকারের পরিকল্পনা দেখার আগে আইরিশ পার্লামেন্টে প্রধানমন্ত্রী লিও ভারাদকার বলেন, আমরা যা শুনতে পাচ্ছি তা আশাব্যঞ্জক নয় আর তা চুক্তি অনুযায়ী হচ্ছে না।

সর্বশেষ খবর