রবিবার, ৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

সেনাবাহিনীতে যোগ দিতে পারবেন সৌদি নারী

সৌদি আরবে নারীদের সামরিক বাহিনীতে যোগদানের অনুমতি দিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান সৌদি ভিশন ২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবে নারী ক্ষমতায়ন করতে চান। তারই আলোকে সৌদি নারীদের সামরিক বাহিনীতে যোগদানের এ অনুমতি দেওয়া হলো।

সৌদি মালিকানাধীন পত্রিকা আশ-শারকুল আওসাত বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে, সৌদি নারীরা এখন থেকে দেশের সামরিক বাহিনীর বিভিন্ন শাখায় সিপাহি থেকে শীর্ষ পর্যায়ের কর্মকর্তা হিসেবে সামরিক কাজ করতে পারবেন।

গত বছর সৌদি সরকার প্রথমবারের মতো দেশটির নারীদের নিরাপত্তা বাহিনীর মাদকবিরোধী দফতর, অপরাধ তদন্ত ও কারা ব্যবস্থাপনার মতো জননিরাপত্তা শাখায় কাজের সুযোগ দিয়েছে। এক বছর আগে যেখানে সৌদি আরবে মাহরাম পুরুষ সঙ্গী ছাড়া নারীদের ভ্রমণ নিষিদ্ধ ছিল এমনকি গাড়ি চালানোর অনুমতি ছিল না সেই দেশে এখন নারীদের সামরিক শাখায় কাজের সুযোগ দেওয়া হচ্ছে। সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার জন্য সৌদি যুবরাজকেই দায়ী করা হয়। সৌদি যুবরাজ বিন সালমান ক্ষমতায় এসে ইয়েমেনে আগ্রাসন, সাংবাদিক জামাল খাশোগি হত্যাসহ নানা কর্মকান্ডে উগ্রতার পরিচয় দেওয়ার পর এখন নিজেকে উদারমনা হিসেবে তুলে ধরার চেষ্টা করছেন। ২০৩০ ভিশন বাস্তবায়নের জন্য তিনি সৌদি আরবকে আরও বেশি কথিত উদারপন্থি রাষ্ট্র হিসেবে তুলে ধরতে চান। অন্যদিকে, এমন সময় সৌদি সরকার নারীদের সামরিক বাহিনীতে যোগদানের অনুমতি দিল যখন খুব সম্প্রতি সৌদি বাহিনী ও তাদের ভাড়াটে সন্ত্রাসীরা ইয়েমেনে বিপর্যয়ের মুখে।

সর্বশেষ খবর