শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

পর্যটকদের জন্য খুলল কাশ্মীর

কলকাতা প্রতিনিধি

পর্যটকদের জন্য খুলল কাশ্মীর

ভারতের জম্মু-কাশ্মীরে ভ্রমণে পর্যটকদের ওপর থেকে বিধিনিষেধ উঠে গেল। গত ৫ আগস্ট থেকে উপত্যকায় পর্যটকদের ও তীর্থযাত্রীদের প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়। সরকারি পরিসংখ্যান বলছে, চলতি বছরের প্রথম সাত মাসে ৫ লাখ পর্যটক কাশ্মীর সফর করেছেন, এ ছাড়া জুলাইয়ে অতিরিক্ত ৩ লাখ ৪০ হাজার তীর্থযাত্রী ভ্রমণ করেন। আর ৫ আগস্টের পর মাত্র ১৫০ জন বিদেশি পর্যটক কাশ্মীর সফরে যান।

চীনকে ভারতের কড়া জবাব : কাশ্মীর ইস্যুতে মন্তব্য করে ভারতের সমালোচনার মুখে পড়েছে চীন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অন্য দেশগুলোর কোনো অধিকার নেই ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করার। বুধবার চীনের প্রেসিডেন্ট শি জিন পিং কাশ্মীরের ওপর নজর রাখা এবং পাকিস্তানকে কাশ্মীর ইস্যুতে সমর্থন জানানোর কথা জানান। এরই প্রতিবাদ জানিয়েছে ভারত। এদিকে চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সফরকে কেন্দ্র করে এক মহাপরিকল্পনা নিয়েছে ভারত। আজ জিন পিং মামাল্লাপুরামে ভারত-চীন সামিটে যোগ দিতে যাচ্ছেন।

তার আসার পথকে বর্ণাঢ্য করে তুলছে ভারত। ৪৩ জন স্পেশাল অফিসার নিয়োগ করা হয়েছে এজন্য। তার গাড়িবহর চলার রুটে ৩৪ স্থানে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক কর্মসূচি। মোতায়েন করা হচ্ছে ১০ হাজার পুলিশ সদস্য। আর ব্যবহার করা হচ্ছে ৫০০ সিসিটিভি ক্যামেরা। ফলে সব মিলে সৃষ্টি হয়েছে এক উৎসবের আমেজ। বঙ্গোপসাগর ও গ্রেট সল্ট লেকের মধ্যবর্তী একটুকরো ভূখন্ড হলো মামাল্লাপুরাম। এটি ভারতের তামিলনাড়ু রাজ্যের দক্ষিণে। সেখানেই বসবেন দুই নেতা শি জিন পিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিন পুলিশ ৫০০ সড়ক সিল বা বন্ধ করে দেবে। তারা উত্তর চেন্নাই ও মধ্য চেন্নাইয়ে প্রায় ২ হাজার ৫০০ ব্যারিকেড তৈরি করেছে।

সর্বশেষ খবর