শিরোনাম
মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

তুরস্ক ঠেকাতে কুর্দিদের সঙ্গে চুক্তি করল সিরিয়া

তুরস্ক ঠেকাতে কুর্দিদের সঙ্গে চুক্তি করল সিরিয়া

সিরিয়ার কুর্দিরা বলছে সিরীয় সরকার দেশের উত্তরাঞ্চলের সীমান্তে সেনাবাহিনী পাঠিয়েছে তুর্কি বাহিনীকে ঠেকাতে। এখন থেকে কুর্দি ও সিরীয় সেনাবাহিনী সম্মিলিতভাবে তুর্কি বাহিনীকে মোকাবিলা করবে। সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এর আগে জানিয়েছে, উত্তরাঞ্চলে সরকারি বাহিনী নিয়োগ করা হয়েছে। গত সপ্তাহে শুরু হওয়া তুর্কি অভিযানের মূল উদ্দেশ্য কুর্দি বাহিনীগুলোকে সীমান্ত এলাকা থেকে উৎখাত করা। কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস বা এসডিএফের নিয়ন্ত্রণে থাকা এলাকাগুলো গত সপ্তাহে তীব্র বোমা হামলার শিকার হয়েছে। সীমান্তবর্তী দুটি শহরে তুরস্কের বাহিনী শক্ত অবস্থান নিতে শুরু করেছে।

রবিবার কুর্দি কর্মকর্তারা বলেছেন বিদেশি ইসলামিক স্টেট যোদ্ধাদের পরিবারের প্রায় ৮০০ সদস্য যুদ্ধের সুযোগ নিয়ে উত্তরাঞ্চলের আইন ইসা ক্যাম্প থেকে পালিয়ে গেছেন। তুরস্কের আগ্রাসন এবং ওই এলাকা  থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার করে নেওয়ার ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায় উদ্বেগ প্রকাশ করেছে।  তুরস্কের বক্তব্য, তারা সিরিয়ার ভিতরে অন্তত ৩০ কিলোমিটার পর্যন্ত কুর্দিদের হটিয়ে ‘নিরাপদ অঞ্চল’ তৈরি করতে চায়। তুরস্কের ভিতরে থাকা ৩০ লাখের বেশি সিরীয় শরণার্থীকে ওই অঞ্চলে পুনর্বাসিত করার পরিকল্পনার কথাও বলেছে তুর্কি কর্তৃপক্ষ। সমালোচকরা আশঙ্কা প্রকাশ করেছেন, এর ফলে ওই অঞ্চলে বসবাসরত কুর্দিরা জাতিগত নিধনের শিকার হতে পারে।

চুক্তি সম্পর্কে কী জানা যাচ্ছে : উত্তর সিরিয়ার কুর্দি নেতৃত্বাধীন প্রশাসন বলছে যে চুক্তি অনুযায়ী পুরো সীমান্তজুড়ে  সিরীয় সেনাবাহিনী মোতায়েন করা হবে। এই সেনা মোতায়েন এসডিএফকে ‘তুরস্কের সেনা এবং ভাড়াটে বিদেশি সেনাদের আগ্রাসনের বিরুদ্ধে এবং সংঘাতপূর্ণ এলাকাগুলো মুক্ত করতে সহায়তা করবে’ বলে এক বিবৃতিতে জানিয়েছে তারা। তবে সিরিয়ার সরকার কুর্দি বাহিনীদের সঙ্গে কী প্রতিশ্রুতি দিয়েছে তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি। এসডিএফ প্রধান মাজলুম আবদি ফরেন পলিসি ম্যাগাজিনের জন্য লেখা এক প্রতিবেদনে স্বীকার করেছেন, আসাদ সরকার ও তাদের রুশ মিত্রদের সঙ্গে ‘যন্ত্রণাদায়ক আপস’ করবে তারা।

সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা রবিবার সন্ধ্যায় জানিয়েছে, সিরিয়ার  সেনারা এবং আরব সহযোগীরা তুর্কি আগ্রাসন   মোকাবিলার জন্য উত্তর দিকে এগিয়ে যাচ্ছে।

এদিকে তুর্কি অভিযানের মুখে সিরিয়া থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করার কথা জানিয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

সর্বশেষ খবর