বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

সবচেয়ে বেশি নোবেলজয়ী জার্মান বিশ্ববিদ্যালয়

সবচেয়ে বেশি নোবেলজয়ী জার্মান বিশ্ববিদ্যালয়

প্রায় সোয়া একশ বছর আগে শুরু হয়েছে নোবেল পুরস্কার। মোট ৬টি বিষয়ে নোবেল দেওয়া হয়। এর মধ্যে পদার্থ, রসায়ন, চিকিৎসাবিদ্যা ও অর্থনীতিতে যারা নোবেল পেয়েছেন তাদের একটি তালিকা প্রকাশ করেছে নোবেল প্রাইজ

অর্গানাইজেশন। নোবেল পাওয়ার সময় তারা যেসব বিশ্ববিদ্যালয়, ইনস্টিটিউট বা কোম্পানির সঙ্গে জড়িত ছিলেন, শুধু সেই তথ্য দেওয়া হয়েছে। তালিকায় সাহিত্য ও শান্তি পুরস্কার পাওয়া নোবেলজয়ীদের অন্তর্ভুক্ত করা হয়নি।

হুমবল্ট ইউনিভার্সিটি অব বার্লিন, সাতজন : জার্মানির বিখ্যাত তাত্ত্বিক পদার্থবিদ মাক্স প্লাংক হুমবল্ট বিশ্ববিদ্যালয়ে থাকার সময় ১৯১৮ সালে নোবেল পেয়েছিলেন। তিনিসহ এই বিশ্ববিদ্যালয়ের মোট সাতজন নোবেল পেয়েছেন। এর মধ্যে দুটি পদার্থবিদ্যায়, বাকিগুলো রসায়নে।

হাইডেলব্যার্গ বিশ্ববিদ্যালয়,  সাতজন : চারটি রসায়ন, দুটি পদার্থ ও একটি চিকিৎসাবিদ্যা মিলিয়ে ১৩৮৬ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয় থেকেও সাতজন নোবেল পেয়েছেন।

গ্যোটিঙেন বিশ্ববিদ্যালয়, পাঁচজন : ১৭৩৪ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ের মোট পাঁচজন নোবেল  পেয়েছেন। এর মধ্যে রসায়নে তিনজন। বাকি দুজনের একজন পদার্থে, অন্যজন চিকিৎসায় নোবেল পেয়েছেন।

মিউনিখ বিশ্ববিদ্যালয়,

চারজন : এই বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে তিনজন ও পদার্থবিদ্যায় একজন  নোবেল পেয়েছেন।

দুটি করে নোবেল : হাইডেলব্যার্গের ক্যান্সার রিসার্স সেন্টার ও ম্যাক্স-প্লাংক ইনস্টিটিউট ফর চিকিৎসা গবেষণা কেন্দ্র, বার্লিনের ম্যাক্স-   প্লাংক ইনস্টিটিউট ফর ফিজিক্স, কিল ইউনিভার্সিটি, লাইপশিস বিশ্ববিদ্যালয় ও মিউনিখের টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়ের   প্রতিটি থেকে দুজন করে নোবেল পেয়েছেন।

 

সর্বশেষ খবর