শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

ইমরানবিরোধী আন্দোলন তীব্রতর হচ্ছে

ইমরানবিরোধী আন্দোলন তীব্রতর হচ্ছে

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগ চেয়ে শুরু হওয়া আন্দোলন তীব্র আকার ধারণ করেছে। আর এ আন্দোলনের নেতৃত্বে আছেন দেশটির বৃহত্তম ইসলামী দল জমিয়তে উলামায়ে ইসলামের প্রধান মাওলানা ফজলুর রহমান। গত নির্বাচন বাতিলের দাবিতে সোমবার থেকে শুরু হওয়া আজাদি মার্চ গতকাল ইসলামাবাদ পৌঁছেছে। এদিকে এ কর্মসূচির মধ্যে গতকাল পাকিস্তানের পাঞ্জাবে একটি ট্রেনে ভয়াবহ আগুন লেগেছে। এতে কমপক্ষে ৭৩ জন নিহত হয়েছে। এ ঘটনার পর জমিয়তে উলামায়ে ইসলামের সঙ্গে একাত্মতা ঘোষণা করা নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের পক্ষ থেকে কর্মসূচি স্থগিতের কথা জানানো হয়। কিন্তু সে সিদ্ধান্ত বাতিল করে দিয়েছে জমিয়তে উলামায়ে ইসলাম। গতকাল সন্ধ্যায় রোড মার্চটি মান্দ্রা টোলপ্লাজা এসে পৌঁছে।

মাওলানা ফজলুর রহমান বলেছেন, গত বছর যে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে তা অবৈধ ও ভুয়া। এ কারণে তা বাতিল করে দ্রুত পুনর্র্নির্বাচন দিতে হবে। জমিয়তে উলামায়ে ইসলামের সরকারবিরোধী এ পদযাত্রায় গতকাল সন্ধ্যায় সমর্থন দিয়েছেন পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো। কর্মসূচিতে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজসহ বিভিন্ন দল আগেই এ কর্মসূচিতে সমর্থন জানিয়েছে।

এদিকে দেশটির গোয়েন্দা সংস্থার একটি সূত্র জানিয়েছে, তারা আশঙ্কা করছেন, পাকিস্তানে অস্থিরতা তৈরি করতে মাওলানা ফজলুকে হত্যা করা হতে পারে। তাদের আশঙ্কা, অন্য দেশের’ গুপ্তচররা এ হত্যাকা- ঘটাতে পারে। পার্সটুডে।

সর্বশেষ খবর