শিরোনাম
রবিবার, ৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

ইমরানের পদত্যাগ দাবিতে বিক্ষোভ চলছেই

ইমরানের পদত্যাগ দাবিতে বিক্ষোভ চলছেই

পাকিস্তানে প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগের দাবিতে বিরোধী দলগুলোর বিক্ষোভ অব্যাহত রয়েছে। ইমরান খান ও তার সরকারকে হটাতে তারা লাহোর থেকে মিছিল করে রাজধানী ইসলামাবাদে এসে অবস্থান নিয়েছে। এর আগে ইমরান খান সরকারকে হঠাতে গত বুধবার থেকে বিক্ষোভ শুরু করে তারা। এর নেতৃত্বে আছেন সে দেশের জেইউআই পার্টির আমির প্রধান মাওলানা ফজলুর রহমান। তাদের অভিযোগ, ২০১৮ সালে ভোটে ব্যাপক কারচুপির করে ক্ষমতায় এসেছেন ইমরান খান। সুতরাং এ সরকারের ক্ষমতায় থাকার কোনো অধিকার নেই। ‘আজাদি মার্চ’ নামে বিক্ষোভ মিছিল নিয়ে বৃহস্পতিবার লাহোর থেকে তারা রাজধানী ইসলামাবাদে এসে পৌঁছায়। পরে ওই মিছিলে যোগ দেন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও আওয়ামী ন্যাশনাল পার্টির (এএনপি) নেতারা।

কোনো অগণতান্ত্রিক দাবি মানা হবে না : বিক্ষোভকারীদের কোনো অগণতান্ত্রিক ও অসাংবিধানিক দাবি মেনে না নেওয়ার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনার জন্য গঠিত সরকারি কমিটিকে নিজের এমন মনোভাবের কথা সাফ জানিয়ে দিয়েছেন তিনি। গতকাল পাকিস্তানি সংবাদমাধ্যম জিও টিভির খবরে বলা হয়েছে, উদ্ভূত পরিস্থিতি নিয়ে সরকারি আলোচকরা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলে তাদের কাছে নিজের মনোভাব জানিয়ে দেন ইমরান খান। অর্থনৈতিক দুর্ভোগের অভিযোগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগ দাবিতে এ বিক্ষোভের ডাক দিয়েছে দেশটির প্রভাবশালী ইসলামপন্থি রাজনৈতিক দল জমিয়তে উলামায়ে ইসলাম। দলটির প্রধান মাওলানা ফজলুর রহমানের ডাকে সাড়া দিয়ে রাজধানী ইসলামাবাদে ‘আজাদি মার্চে’ অংশ নিচ্ছে হাজার হাজার বিক্ষোভকারী। কয়েক শ গাড়ি নিয়ে গত রবিবার এ বিক্ষোভ শুরু হয়। ইমরান খানকে পদত্যাগের জন্য আগামী রবিবার (আজ) পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে সরকারি আলোচকরা গতকাল ইমরান খান ও তার দলের সঙ্গে সাক্ষাৎ করেন। ক্ষমতাসীন তেহরিক-ই-ইনসাফ পার্টির কোর কমিটির সঙ্গে তাদের আলোচনায় সামগ্রিক রাজনৈতিক পরিস্থিতি বিশ্লেষণ করা হয়। জিও টিভির খবরে বলা হয়েছে, প্রতিরক্ষামন্ত্রী পারভেজ খাত্তাকের নেতৃত্বাধীন সরকারি আলোচক কমিটি মাওলানা ফজলুর রহমান নেতৃত্বাধীন বিক্ষোভকারীদের রাহবার কমিটির সঙ্গে যোগাযোগ করেছে। ইমরান খান খাত্তাকের কমিটিকে রাহবার কমিটির সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন। বিক্ষোভকারীরা যেন সরকারকে ব্ল্যাকমেইল করতে না পারে সে বিষয়েও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন ইমরান। তিনি বলেন, বিক্ষোভকারীরা ব্ল্যাকমেইল করতে চাইলে কোনো আলোচনা হবে না। তবে নিজেদের যৌক্তিক দাবি-দাওয়া থাকলে তা তারা গণতান্ত্রিক পদ্ধতিতে প্রধানমন্ত্রীকে জানাতে পারেন। দ্য ডন।

যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর প্রস্তুতি নিয়ে রাখতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন ইমরান খান। শুক্রবার ইসলামাবাদে আজাদি মার্চে মাওলানা ফজলুর রহমান প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি পুনর্ব্যক্ত করেন। ওই ঘোষণার পর ক্ষমতাসীন পিটিআইর গঠিত কমিটি মাওলানা ফজলুর রহমানের সঙ্গে আবারও সাক্ষাতের সিদ্ধান্ত নেয়। দ্য ডন।

সর্বশেষ খবর