রবিবার, ১০ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

ফিনল্যান্ড সৈকতে ‘বরফের ডিম’

ফিনল্যান্ড সৈকতে ‘বরফের ডিম’

ফিনল্যান্ডের উপকূল বরাবর তৈরি হয়েছে ডিমের আকৃতির হাজার হাজার বরফপিণ্ড। ফিনল্যান্ড ও সুইডেনের মাঝে হাইলোটো নামের একটি দ্বীপে বরফের ডিমে আবৃত একটি সৈকতের দৃশ্য দেখেছেন শখের ফটোগ্রাফার রিসতো মাতিলা। বিশেষজ্ঞরা বলছেন, বিরল এক আবহাওয়া প্রক্রিয়ায় বরফের ছোট ছোট কুচি যুক্ত হয়ে ডিমের আকৃতি নিয়েছে। বাতাস এবং পানির ধাক্কায় বরফের কুচিগুলো একে আরেকটির সঙ্গে মিশে ডিমের আকার ধারণ করেছে। পাশের ওউলু শহরের বাসিন্দা রিসতো মাতিলা বলেন, এমন দৃশ্য তিনি জীবনেও দেখেননি।

তিনি বলেন, ‘স্ত্রীকে সঙ্গে নিয়ে মারানেমি সৈকতে গিয়েছিলাম। রোদ ছিল, কিন্তু তাপমাত্রা ছিল হিমাঙ্কেরও এক ডিগ্রি নিচে। জোর বাতাস বইছিল। তারপর অসামান্য দৃশ্য চোখে পড়ল। সৈকতজুড়ে বরফের কুচির ওপর সারি সারি বরফের ডিম। জলের গোড় পর্যন্ত বিস্তৃত।’ প্রায় একশ ফুট জুড়ে হাজার হাজার বরফের ডিম পড়ে ছিল। সবচেয়ে ছোটটি ছিল ডিমের আকৃতির। সবচেয়ে বড়গুলো ছিল ফুটবলের সমান আকৃতির। তার মতে, ওই অঞ্চলে তিনি ২৫ বছর ধরে বসবাস করছেন কিন্তু কখনো এমনটা দেখিনি।’ ফটোগ্রাফার রিসতো মাতিলার সঙ্গে ছিল ক্যামেরা। ফলে বিরল ওই দৃশ্যের ছবি তুলতে পেরেছেন তিনি। বিবিসির আবহাওয়াবিদ জর্জ গুডফেলো বলেন, সাগরে ঠা ার সঙ্গে সঙ্গে বাতাস বইলে এ ধরনের বরফের বল তৈরি হতে পারে। বিবিসি।

 তিনি জানালেন, ‘বরফের কুচিগুলো ঢেউয়ের ধাক্কায় একসঙ্গে মিশে বড় হতে থাকে তারপর ঠান্ডায় সাগরের পানি জমে সেগুলোর সঙ্গে যুক্ত হয়ে সেগুলো গোলার আকৃতি নেয়। সেসব বরফের বল সাগরের পানির ধাক্কায় মসৃণ হতে থাকে।’ বিবিসির আবহাওয়াবিদ বলেন, তারপর ভাটায় পানি নেমে গেলে বরফের গোলাকৃতি ওই পি-গুলো সাগরতীরে পড়ে থাকে। অনেক সময় ঢেউয়ের ধাক্কায় সেগুলো তীরে চলে আসে। এর আগে রাশিয়া এবং শিকাগোর মিশিগান লেকে এ ধরনের বরফের ডিম দেখা গিয়েছিল। ২০১৬ সালে সাইবেরিয়ার নিদা এলাকার বাসিন্দারা সাগরতীরে ১১ মাইল জুড়ে বরফের বিরাট বিরাট বল দেখেছিলেন। এগুলোর কিছু ছিল টেনিস বলের আকৃতির। সবচেয়ে বড়গুলোর ব্যাসার্ধ ছিল তিন ফুট। বিবিসি ।

সর্বশেষ খবর