মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

জলবায়ু পরিবর্তনে আধুনিক ভবনগুলোও দায়ী : বিল গেটস

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও বিশ্বের অন্যতম শীর্ষ ধনী গেটস মনে করেন, জলবায়ু পরিবর্তনে আধুনিক ভবনগুলোও দায়ী। বিশেষ করে ভবন তৈরির বর্তমান প্রক্রিয়া ও পরিচালনা ব্যবস্থা ‘গ্রিন হাউস গ্যাস’ নিঃসরণে ভূমিকা রেখে চলেছে। রয়টার্স। ‘বিল্ডিংস আর ব্যাড ফর ক্লাইমেট’ শিরোনামে একটি পোস্ট দিয়েছেন গেটস। ওই পোস্টে গেটস লিখেছেন, ‘বিশ্বে জনসংখ্যা যেমন বাড়ছে, তেমনি নগরায়ণ বাড়ছে। এতে একের পর এক গড়ে উঠছে ভবন। এক পূর্বানুমান অনুসারে, ২০৬০ সাল নাগাদ বিশ্বে প্রায় দুই ট্রিলিয়ন বর্গফুটের সমান জায়গা জুড়ে ভবন গড়ে উঠবে। তিনি আরও লিখেছেন, ‘এটা একই সঙ্গে ভালো ও খারাপ খবর। ভালো খবর কারণ নগরে বাস করলে মানুষ উন্নত জীবনের স্বাদ পায়। সন্তানদের ভালো স্কুলে পাঠাতে পারে, উন্নত চিকিৎসা সেবা ও চাকরিতে ঢোকার সুযোগ পায়। খারাপ খবর হলো, নগরায়ণের জন্য দরকারি ভবন জলবায়ু পরিবর্তনে ভূমিকা রাখে।

গেটস পোস্টে লিখেছেন, ভবন দুই ভাবে জলবায়ু পরিবর্তনে ভূমিকা রাখে। প্রথমত, ভবন নির্মাণ ধাপে প্রয়োজন হয় কংক্রিট ও স্টিল। আর এ দুটি উপাদান তৈরিতে প্রচুর পরিমাণে কার্বন ডাই-অক্সাইড উৎপন্ন হয়। এমনকি এই দুটি উপাদান বিশ্বব্যাপী মোট ‘গ্রিন হাউস গ্যাসের’ ১০ শতাংশ উৎপন্ন করে থাকে। তবে উদ্বেগের বিষয় হলো, মানুষের হাতে এমন কোনো প্রযুক্তি নেই যার মাধ্যমে গ্রিন হাউস গ্রাস নিঃসরণ ছাড়াই এই দুটি উপাদান তৈরি করা যায়। অন্য যেভাবে ভবনগুলো জলবায়ু পরিবর্তনে ভূমিকা রাখে তাহলে এগুলোর পরিচালনা ব্যবস্থা। প্রতিটি ভবন চালু রাখতে প্রচুর পরিমাণে বিদ্যুৎ শক্তির প্রয়োজন হয়। আর বিদ্যুৎ উৎপাদনের সময় নিঃসরণ হয় কার্বন ডাই-অক্সাইড। ভবনগুলোতে বৈদ্যুতিক বাতি ও টেলিভিশনের পাশাপাশি শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা প্রচুর পরিমাণে বিদ্যুৎ শক্তি ব্যবহার করে।

বিল গেটস লিখেছেন, প্রত্যেকটি সাধারণ আমেরিকার নাগরিকের বাড়িতে সবচেয়ে বেশি বিদ্যুৎ ব্যবহারকারী যন্ত্র হলো শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র। লেখায় উঠে এসেছে, বিশ্বব্যাপী এখন প্রায় ১.৬ বিলিয়ন (এক শত ৬০ কোটি) শীতাতপ যন্ত্র ব্যবহার হচ্ছে। আর পৃথিবীতে যত মানুষ বাড়ছে এবং উষ্ণ হচ্ছে ততই এই যন্ত্রের ব্যবহার বাড়ছে। ২০৫০ সাল নাগাদ বিশ্বে প্রায় ৫ বিলিয়ন (পাঁচ শত কোটি) শীতাতপ যন্ত্র ব্যবহৃত হবে। আর এই যন্ত্রের ব্যবহার একটি দুষ্টচক্র তৈরি করবে। পৃথিবী যত উষ্ম হবে ততই শীতাতপ যন্ত্রের ব্যবহার বাড়বে। বাড়বে বিদ্যুতের ব্যবহার। ফলে বেড়ে যাবে পৃথিবীর উষ্ণতা। আর এ জন্য অতি দ্রুত কার্বন মুক্ত বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়া অনুসরণ করা উচিত।

সর্বশেষ খবর