শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

বোমা ফাটালেন পারভেজ মোশাররফ

কাশ্মীরিদের জঙ্গি প্রশিক্ষণ দিতাম ওসামা বিন লাদেন পাকিস্তানের হিরো

বোমা ফাটালেন পারভেজ মোশাররফ

পাকিস্তান শাসন করেছেন ১০ বছর। তার আগে তিনি দেশটির সেনাপ্রধান ছিলেন। সেই পারভেজ মোশাররফ বললেন জঙ্গি গোষ্ঠী আল কায়েদার শীর্ষ নেতা ওসামা  বিন লাদেন ছিলেন তার এবং পাকিস্তানের ‘হিরো’।  এমনই মন্তব্যটি করেছেন এক সাক্ষাৎকারে। শুধু তাই নয়, তিনি ওই সাক্ষাৎকারে আরও বোমা ফাটানো মন্তব্য করেছেন। তিনি বলেছেন, কাশ্মীরিদের পাকিস্তানে নিয়ে গিয়ে মুজাহিদিন হিসেবে প্রশিক্ষণ দেওয়া হতো। পরবর্তীতে তাদেরই ভারতের বিরুদ্ধে লড়ার জন্য তৈরি করা হতো! আল কায়েদার আয়মান আল জাওয়াহিরি, হাক্কানি নেটওয়ার্কের জালালুদ্দিন হাক্কানিরাও পাকিস্তানের ‘হিরো’ ছিলেন বলে মন্তব্য করেছেন তিনি।

বুধবার পাকিস্তানি রাজনীতিক ফারহাতুল্লাহ বাবর মোশাররফের ওই সাক্ষাৎকারের ভিডিও ক্লিপ টুইটারে শেয়ার করেন বলে জানিয়েছে এনডিটিভি। তবে সাক্ষাৎকারটি কবে নেওয়া তা নিশ্চিত করতে পারেনি ভারতীয় গণমাধ্যমটি। টুইটারে শেয়ার হওয়া ওই ক্লিপিংয়ে পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট  মোশাররফকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরকে অস্থিতিশীল করতে ইসলামাবাদের কৌশল নিয়ে খোলামেলা কথা বলতে দেখা যায়। তিনি বলেন, ‘যে কাশ্মীরিরা পাকিস্তানে আসতেন, তারা বীরের মর্যাদা পেতেন। সাধারণত আমরা তাদের প্রশিক্ষণ ও সহায়তা দিতাম। আমরা তাদের মুজাহিদিন হিসেবে বিবেচনা করতাম, যারা ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে লড়ছে। এরপর ওই সময়েই লস্কর-ই-তৈয়বার মতো সন্ত্রাসী সংগঠনগুলোর উত্থান ঘটে। তারা ছিল আমাদের হিরো।’ ‘১৯৭৯ সালে আফগানিস্তানে ধর্মীয় জঙ্গিবাদের সূচনা ঘটাই আমরা, পাকিস্তানের সুবিধার জন্য ও সোভিয়েতকে দেশটি থেকে সরাতে। সারা বিশ্ব থেকে আমরা মুজাহিদিনদের নিয়ে আসি। তাদের প্রশিক্ষণ দেই, অস্ত্র সরবরাহ করি।’ তিনি আরও বলেন, ‘তারপর বৈশ্বিক পরিস্থিতি বদলে গেল। বিশ্ব তাদের অন্যভাবে দেখা শুরু করল। আমাদের হিরোরা সব খলনায়কে পরিণত হলেন।’

এনডিটিভি লিখেছে, ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে হস্তক্ষেপের বিষয়টি পাকিস্তান অস্বীকার করে এলেও দেশটির সাবেক  প্রেসিডেন্টের এ সাক্ষাৎকার সে কথা বলছে না। নয়াদিল্লি দীর্ঘদিন ধরেই কাশ্মীরের জঙ্গি উত্থান ও বিস্তৃৃতির পেছনে পাকিস্তানকে দায়ী করে আসছে। ইসলামাবাদই জঙ্গিদের নিরাপদ আশ্রয় ও প্রশিক্ষণ দিয়ে অঞ্চলজুড়ে সন্ত্রাসবাদের জ্বালানি যোগাচ্ছে বলেও অভিযোগ তাদের।

সর্বশেষ খবর