শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

ট্রাম্প ঘুষ সাধার কথা স্বীকার করেছেন

গোয়েন্দা সংস্থার হাতে ফোনালাপের তথ্য

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, ইউক্রেন কেলেঙ্কারিতে যুক্তরাষ্ট্রের  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এরই মধ্যে তার ঘুষ সাধার কথা স্বীকার করে নিয়েছেন। নির্বাচনের সময় একটি ভুয়া তদন্ত নিয়ে সরকারি বিবৃতি দেওয়ার বিনিময়ে সামরিক সহায়তা দেওয়া বা প্রত্যাহার করে নেওয়ার প্রস্তাবকে ঘুষই বলে। ওটা নিজের সুবিধার জন্য ঘুষ সাধা।

আগামী বছর যুক্তরাষ্ট্রেও প্রেসিডেন্ট নির্বাচন। ওই নির্বাচনে ট্রাম্প তার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী প্রার্থী ডেমোক্র্যাট নেতা জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভøাদিমির জেলেনোস্কিকে টেলিফোনে চাপ দিয়েছেন বলে অভিযোগ আছে। যুক্তরাষ্ট্রের কয়েকটি গোয়েন্দা সংস্থা ওই ফোনালাপের তথ্য হাতে পেয়েছে বলে দাবি করেছে। যার ভিত্তিতে সংবিধান লঙ্ঘনের অভিযোগ তুলে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ গত  সেপ্টেম্বরে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্তের  ঘোষণা দেয়।

যুক্তরাষ্ট্র ইউক্রেনকে প্রায় ৩৯ কোটি ১০ লাখ মার্কিন ডলার সামরিক সহায়তা দেয়। দেশের পূর্বাঞ্চলে রাশিয়াপন্থি বিদ্রোহীদের দমনে ব্যবহারের জন্য মিত্র  দেশ ইউক্রেনকে ওই অর্থ দেওয়ার অনুমতি দিয়েছে মার্কিন কংগ্রেস। ওই সহায়তা ব্যবহার করে ট্রাম্প নিজের রাজনৈতিক সুবিধার জন্য ইউক্রেনকে চাপ দিতে চেষ্টা করেছিলেন কিনা এখন তাই তদন্ত  করে  দেখা হচ্ছে।

মার্কিনিরা এই প্রথম সরাসরি   শুনানিতে ইউক্রেন বিষয়ক ওই ঘটনায় সংশ্লিষ্ট লোকজনের কথা শুনছে। যার ফলে পরবর্তীতে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের জন্য ডেমোক্র্যাট অধ্যুষিত প্রতিনিধি পরিষদের আনুষ্ঠানিক অভিযোগ আনার পথ সুগম হতে পারে। আর তখন সিনেটে ট্রাম্পকে ওইসব অভিযোগে দোষী সাব্যস্ত করা এবং পদ থেকে অপসারণ করা হবে কিনা- তা নিয়ে বিচারের পথ প্রস্তুত হবে। ফলে এ শুনানি শুরু হওয়ায় ঝুঁকিতে পড়েছে ট্রাম্পের  প্রেসিডেন্সির ভবিষ্যৎ।

 

সর্বশেষ খবর