সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

মূল্যবৃদ্ধির প্রতিবাদ, ইরানে সরকারবিরোধী আন্দোলন

বিক্ষোভকারীদের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন

ইরানে জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে ১৫ নভেম্বর থেকে শুরু হওয়া বিক্ষোভ সরকারবিরোধী আন্দোলনে রূপ নিয়েছে। শনিবার রাজধানী তেহরানসহ দেশজুড়ে বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয়েছে। সে সময় সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দেয় বিক্ষুব্ধরা। সিরজান শহরে পুলিশের গাড়িতে আগুনও দেওয়া হয়েছে। ১৫ নভেম্বর কর্তৃপক্ষ সরকারি রেশনে দেওয়া পেট্রলের দাম ৫০ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়। লিটার প্রতি রেশনের পেট্রলের দাম ১০ হাজার  থেকে বাড়িয়ে ১৫ হাজার রিয়াল করার কথা জানায়। এ ছাড়া ব্যক্তিগত গাড়ির জন্য মাসিক বরাদ্দ হিসেবে তেলের পরিমাণ ৬০ লিটার নির্ধারণ করে দেওয়া হয়। এর বাইরে বাড়তি পেট্রলের প্রয়োজন পড়লে লিটার প্রতি দাম পড়বে ৩০ হাজার রিয়াল। সরকারের ওই ঘোষণার পরই  দেশজুড়ে ব্যাপক নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি হয়।

গতকাল রয়টার্স জানিয়েছে, শনিবার বিক্ষোভের দ্বিতীয় দিনে অন্তত ৪০টি শহরের রাস্তায় নামে বিক্ষুব্ধরা। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে তাদের ‘দাঙ্গাবাজ’ আখ্যা দিয়ে দাবি করা হয়েছে, পুলিশের সঙ্গে তারা সংঘর্ষে জড়িয়ে পড়ার পর তাদেরকে ছত্রভঙ্গ করতে কাঁদুনে গ্যাস নিক্ষেপ করা হয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশনে স্বরাষ্ট্রমন্ত্রী আবদোলরেজা রাহমানি ফাজলি দাবি করেন, নিরাপত্তা বাহিনী ব্যাপক ধৈর্যের পরিচয় দিয়েছে। বিক্ষোভকারীরা রাষ্ট্রীয় সম্পদের ক্ষয়ক্ষতি করলে শান্তি ফেরাতে আইনশৃঙ্খলা বাহিনীও প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

এদিকে সরকারবিরোধী বিক্ষোভের প্রতি প্রকাশ্য সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তার  ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট থেকে দেওয়া এক পোস্টে এই সমর্থন ঘোষণা করেন। শনিবার রাজধানী তেহরানসহ বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয়েছে। সিরজান শহরে পুলিশের গাড়িতে আগুন দিয়েছে বিক্ষুব্ধরা। আন্দোলনকারীদের প্রতি সমর্থন জানিয়ে টুইট বার্তায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও লিখেছেন,  দেড় বছর আগেই আমি ইরানি জনগণকে বলেছিলাম, যুক্তরাষ্ট্র আপনাদের সঙ্গে আছে। বিক্ষোভের মধ্যে রবিবার জ্বালানির দাম বাড়ানোর সিদ্ধান্তের পক্ষে অবস্থান নিয়ে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ‘অন্তর্ঘাতমূলক কর্মকা-ের অপচেষ্টা’ চালানোর জন্য ‘বিদেশি শত্রুদের’ দায়ী করেছেন।

সর্বশেষ খবর