সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

বলিভিয়ায় কোকা চাষি ও নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ৯

বলিভিয়ায় কোকা চাষি ও নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ৯

কোকা চাষি ও নিরাপত্তা বাহিনীর মধ্যে রাজপথে ব্যাপক সংঘর্ষ -এএফপি

বলিভিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইভো মোরালেসের সমর্থক কোকা চাষিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে গতকাল আরও ৯ জন নিহত হয়েছেন। এর আগের দিন পরিস্থিতি ‘নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে’ বলে সতর্ক করেছিল জাতিসংঘ। রয়টার্স।

বলিভিয়ার কোচাবামবা নগরের ন্যায়পাল নেলসন কক্স জানিয়েছেন, কোকা চাষের অঞ্চলের হাসপাতালগুলোর রেকর্ডে দেখা গেছে, এর আগে শুক্রবার যারা হতাহত হন তাদের অধিকাংশই গুলিবিদ্ধ হয়েছেন। দাঙ্গার ঘটনাগুলোতে আরও শতাধিক লোক আহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, কয়েকটি প্রতিবাদের ঘটনায় কোকা  চাষিদের কাছেও অস্ত্র ছিল। তাদের কাছে পিস্তল, বাক্সভর্তি গ্রেনেড ও ঘরে তৈরি পাইপগান ছিল।

উল্লেখ্য, ২০ অক্টোবরের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে কারচুপির অভিযোগ    আসার পর সামরিক বাহিনী ও পুলিশের চাপের মুখে ক্ষমতা ছাড়তে বাধ্য হন বামপন্থি প্রেসিডেন্ট মোরালেস।

পদত্যাগের দুই দিন পর রাজনৈতিক আশ্রয় নিয়ে মেক্সিকোতে চলে যান তিনি। যাওয়ার আগে ‘ডানপন্থিদের ক্যুর শিকার হয়েছেন’ বলে অভিযোগ করে ‘অন্ধকারের শক্তিকে’ প্রতিহত করার জন্য নিজের সমর্থকদের প্রতি আহ্বান জানান। বলিভিয়ায় নিহতের সংখ্যা বৃদ্ধির খবর পাওয়ার পর এক টুইটে তিনি বলেন, ‘গণতন্ত্র দাবি করায় ক্যুর নেতারা আদিবাসী ও নিরীহ লোকদের নির্বিচারে হত্যা করছে।’

সর্বশেষ খবর