সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

বাণিজ্য ইস্যুতে যুক্তরাষ্ট্র চীন ‘গঠনমূলক আলোচনা’

বাণিজ্য ইস্যুতে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে ‘গঠনমূলক আলোচনা’ হয়েছে। শনিবার এক ফোনালাপে দুই দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে এ আলোচনা অনুষ্ঠিত হয়। সিনহুয়ার বরাত দিয়ে রয়টার এ খবর জানিয়েছে। চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ হে, যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মুচিন এবং দেশটির বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটহাইজার এই ফোনালাপে অংশ নেন। সিনহুয়া এ ফোনালাপকে ‘গঠনমূলক আলোচনা’ হিসেবে আখ্যায়িত করেছে।

ফোনালাপে প্রাথমিক বাণিজ্য চুক্তির জন্য মৌলিক সমস্যাগুলো নিয়ে আলোচনা হয়েছে। দুই দেশই সংলাপ অব্যাহত রাখার বিষয়ে একমত। এর আগে বৃহস্পতিবার চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানায়, কয়েক মাস ধরে চলমান বাণিজ্য যুদ্ধের সময় আরোপকৃত শুল্ক ধাপে ধাপে প্রত্যাহারে সম্মত হয়েছে বেইজিং ও ওয়াশিংটন। তবে এতে নির্দিষ্ট কোনো সময়সীমার কথা উল্লেখ করা হয়নি।

চীনা বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র গাও ফেং বলেন, যে কোনো চুক্তির জন্য গুরুত্বপূর্ণ শর্ত ছিল শুল্ক প্রত্যাহার। বাণিজ্য চুক্তির প্রথম ধাপে পৌঁছানোর জন্য উভয় দেশকেই ধাপে ধাপে কিছু মাত্রায় শুল্ক প্রত্যাহার করতে হবে। শুল্ক আরোপের মাধ্যমে বাণিজ্য যুদ্ধ হয়েছে এবং শুল্ক প্রত্যাহারেই এর সমাপ্তি হওয়া উচিত।

সর্বশেষ খবর