মঙ্গলবার, ২৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

লন্ডনের বাঙালিপাড়ায় বন্ধ হচ্ছে বাংলায় পাঠদান

লন্ডনের বাঙালিপাড়ায় বন্ধ হচ্ছে বাংলায় পাঠদান

লন্ডনের সবচেয়ে বেশি সংখ্যক অভিবাসী বাংলাদেশির বসবাস বাঙালিপাড়া নামে পরিচিত টাওয়ার হ্যামলেটসে। সেখানকার কাউন্সিল আগামী তিন বছরের মধ্যে বাংলাসহ ১০টি কমিউনিটি ল্যাঙ্গুয়েজ সার্ভিসের জন্য আর্থিক সহায়তা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিবিসি।

এই বাজেট বরাদ্দ বন্ধ হয়ে গেলে সেখানকার প্রায় অর্ধশতাধিক আফটার স্কুলের বাংলা শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। কাউন্সিলের তরফ থেকে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকারের ব্যয় সংকোচন নীতির কারণে এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছেন তারা।

টাওয়ার হ্যামলেটসে কমিউনিটি ল্যাঙ্গুয়েজ সার্ভিসের মাধ্যমে ১৯৮২ সাল থেকে বিনামূল্যে শিশুদের মাতৃভাষা হিসেবে বাংলা, চাইনিজ, মেরিডিয়ান, রাশিয়ান, লিথুনিয়া, আরবি এবং সোমালিয়ান ভাষা শেখার সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। বাঙালি শিক্ষার্থীরা মাধ্যমিক পর্যন্ত বাংলা ভাষা পড়ার সুযোগ পায়। অতিরিক্ত ভাষা হিসেবে বাংলা বিষয়ে পরীক্ষা দিয়ে শত শত শিক্ষার্থী জিসিএসই ও এ-লেভেল পরীক্ষায় ভালো করেছে। নতুন এক সিদ্ধান্তের মধ্য দিয়ে গত ৩৭ বছর ধরে চলে আসা সেই শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত করা হচ্ছে হাজার হাজার বাংলাভাষী শিক্ষার্থীদের।

সর্বশেষ খবর