শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

কাজাখস্তানে ১০০ আরোহী নিয়ে বিমান বিধ্বস্ত

কাজাখস্তানে ১০০ আরোহী নিয়ে বিমান বিধ্বস্ত

প্রায় ১০০ যাত্রী ও বিমানকর্মী নিয়ে কাজাখস্তানে একটি বিমান বিধ্বস্ত হয়েছে। এতে নিহত হয়েছে ১২ জন। আহত হয়েছেন ৬০ জন। গতকাল কাজাখস্তানের আলমাটি বিমানবন্দরের কাছেই দুর্ঘটনাটি ঘটেছে। টেক অফের সময়ই উচ্চতা হারানোর ফলে এই দুর্ঘটনা বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

আলমাটি বিমানবন্দর কর্তৃপক্ষের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ওই ফ্লাইটে ৯৩ জন যাত্রী ও ৫ জন ক্রু ছিলেন। স্থানীয় সময় গতকাল সকালে আলমাটি বিমানবন্দর থেকে কাজাখাস্তানের রাজধানী নূর সুলতানের উদ্দেশে উড্ডয়নের পরপরই উড়োজাহাজটি বিধ্বস্ত হয়। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, উড্ডয়নের পরপরই উচ্চতা হারাতে শুরু করে ফকার ১০০ উড়োজাহাজটি। এরপর সেটি প্রথমে একটি কংক্রিটের দেয়ালে ধাক্কা খায় এবং তারপর একটি দোতলা বাড়ির ওপর আছড়ে পড়ে। তবে বিধ্বস্ত বিমানে আগুন ধরেনি। দুর্ঘটনাস্থলে পৌঁছেছে উদ্ধারকারী দল। টুকরো টুকরো হয়ে গেছে বিমানটি। গতকাল রাত পর্যন্ত ১৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। যে দোতলা বাড়িটার উপরে ভেঙে পড়েছে বিমান, তার ভিতরে কেউ ছিলেন কি না তা এখনো জানা যায়নি। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে কাজাখস্তানের প্রেসিডেন্টের টুইট, ‘এই দুর্ঘটনার জন্য যে বা যারা দোষী সাব্যস্ত হবেন, তাদের কঠোর শাস্তি হবে।’ কাজাখস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, নিহতদের মধ্যে ছয়জন শিশু বলে প্রাথমিকভাবে তথ্য পেয়েছেন তিনি। আর বিমানবন্দর কর্তৃপক্ষ ৬০ জন যাত্রীর একটি তালিকা প্রকাশ করে জানিয়েছে, তাদের আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রয়টার্সের একজন প্রতিবেদক জানিয়েছেন, দুর্ঘটনা যখন ঘটে তখন ওই এলাকায় ঘন কুয়াশা ছিল। দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে একটি তদন্ত কমিশন করা হয়েছে বলে জানিয়েছে আলমাটি বিমানবন্দর কর্তৃপক্ষ। বেকএয়ার সাময়িকভাবে তাদের ফ্লাইট অপারেশন বন্ধ রেখেছে।

সর্বশেষ খবর