মঙ্গলবার, ৩১ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

সোমালিয়ায় জঙ্গি স্থাপনায় মার্কিন বিমান হামলা

শনিবার জঙ্গিদের গাড়িবোমা হামলায় নিহত হয় ৭৯ জন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দিন কয়েক আগে মন্তব্য করেছিলেন দক্ষিণ সোমালিয়া এখন উপদ্রুত অঞ্চল। এরপরই রবিবার সেখানে বিমান হামলা চালাল মার্কিন বিমান বাহিনী। এর এক দিন আগেই মোগাদিসু শহরে গাড়িবোমা বিস্ফোরণে মৃত্যু হয়েছে ৭৯ জনের।

শনিবার মোগাদিসুতে জঙ্গি গাড়িবোমা হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি। তবে বিশেষজ্ঞদের বক্তব্য, আল কায়দা সমর্থিত আল শাবাব গোষ্ঠীই এই ঘটনা ঘটিয়েছে। বস্তুত, গত বেশ কিছুদিন ধরে দক্ষিণ  সোমালিয়ায় নিজেদের আধিপত্য বিস্তার করেছে আল শাবাব। জাতিসংঘ সমর্থিত সোমালিয়া সরকারের বিরুদ্ধে তারা বিদ্রোহ ঘোষণা করেছে। একের পর এক জঙ্গি কার্যকলাপও তারা ঘটিয়ে চলেছে আফ্রিকার   এই  দেশটিতে। তবে শনিবারের ঘটনার ভয়াবহতা আর সব কিছুকে ছাপিয়ে গেছে। সোমালিয়ার প্রেসিডেন্ট ঘটনাটিকে নিকৃষ্টতম জঙ্গি হামলা বলে অভিহিত করেছেন। মার্কিন প্রেসিডেন্টও ঘটনার নিন্দা করে বলেছেন, দক্ষিণ সোমালিয়া জঙ্গি ঘাঁটিতে পরিণত হয়েছে। এর পরেই বরিবার ভোরে মার্কিন বিমান বাহিনী পর পর দুটি বিমান হামলা চালায় জঙ্গি অধ্যুষিত অঞ্চলে। মার্কিন সেনা কর্তৃপক্ষ  জানিয়েছে, বিমান হামলায় অন্তত চারজন আল শাবাব জঙ্গির মৃত্যু হয়েছে। তবে আল শাবাবের তরফে এখনো কোনো বিবৃতি দেওয়া হয়নি।

২০১৭ সালে সবচেয়ে ভয়াবহ আক্রমণ চালিয়েছিল আল শাবাব। মোগাদিসুতে তাদের হামলায় নিহত হয়েছিলেন  অন্তত ৫১২ জন। আহত হয়েছিলেন  ২৯৫ জন। সেই ঘটনার পর মোগাদিসু থেকে আল শাবাবকে বিতারণ করা অনেকটা সম্ভব হলেও সীমান্তবর্তী অঞ্চল থেকে একের পর এক আক্রমণ চালিয়ে গেছে তারা।   তাদের শক্তি যে বিন্দুমাত্র কমেনি, শনিবারেরন ঘটনাই তার প্রমাণ।

সর্বশেষ খবর