শুক্রবার, ৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
ভয়াবহ দাবানল

অস্ট্রেলিয়ায় জরুরি অবস্থা

অস্ট্রেলিয়ায় জরুরি অবস্থা

অস্ট্রেলিয়ার বিরাট অংশ এখন দাবানলের দাউ দাউ আগুনে পুড়ছে। আগুন গ্রাস থেকে রক্ষা পাচ্ছে না পথঘাট বনাঞ্চল এমনকি বসতবাড়ি। এই মুহূর্তে দেশটির নিউ সাউথ ওয়েলস রাজ্যে আগুনের তিব্রতা সবচেয়ে বেশি। এ অবস্থায় রাজ্য কর্তৃপক্ষ সাত দিনের জরুরি অবস্থা জারি করেছে। হাজার হাজার মানুষ দাবানলের কারণে বাড়ি ছেড়ে পালাচ্ছে। সামনের দিনগুলোতে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা করেছে কর্তৃপক্ষ। আবহাওয়ার পূর্বাভাসে এ বিষয়ে সতর্ক করা হয়েছে। দাবানল থেকে দফায় দফায় অগ্নিকান্ডের ঘটনায় তাপমাত্রা বেড়ে গেছে এবং তীব্র গরম বাতাস প্রবাহিত হচ্ছে। গত সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত দাবানলে কমপক্ষে ১৯ জনের মৃত্যু হয়েছে। দাবানলের আগুনে ১২০০ বাড়িঘর পুড়ে ছাই হয়ে গেছে।

নিউ সাউথ ওয়েলসের প্রধানমন্ত্রী গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান গতকাল বলেছেন, ‘এ সময়ে স্থানীয় কর্তৃপক্ষ মানুষজনকে উপদ্রুত এলাকা থেকে সরিয়ে  নেওয়াসহ রাস্তা বন্ধ করে দেওয়া এবং এলাকার অধিবাসী ও সম্পদ রক্ষার জন্য আরও যা কিছু করা প্রয়োজন তা করবে।’ এখনো পর্যন্ত কমপক্ষে ১৭ জন নিখোঁজ রয়েছে। চলতি সপ্তাহে দাবানল থেকে ভিক্টোরিয়া এবং নিউ সাউথ ওয়েলসের বিশাল এলাকা আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। নিউ ইয়ারের প্রথম কয়েক ঘণ্টায় শুধু নিউ সাউথ ওয়েলসেই দাবানল থেকে শতাধিক অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এর মধ্যে দুটি অগ্নিকান্ডের ঘটনাকে জরুরি অবস্থা বলে ঘোষণা করা হয়েছে।

সামনের দিনগুলোতে দাবানল আরও হিংস্র হয়ে উঠতে পারে বলে কর্তৃপক্ষের পূর্বাভাসের পর হাজার হাজার মানুষ ‘ট্যুরিস্ট লিভ জোন’ ছেড়ে পালাচ্ছে। শনিবার পরিস্থিতি অবনতি হতে পারে বলে মনে করা হচ্ছে। এতে করে আগুন আরও বিপজ্জনক হয়ে উঠতে পারে। অস্ট্রেলিয়ায় দাবানলের কারণে কয়েক মাসের মধ্যে এবার নিয়ে তৃতীয়বারের মতো জরুরি অবস্থা জারি হলো। এর আগে নভেম্বর এবং ডিসেম্বরেও ৭ দিনের জন্য জরুরি অবস্থা জারি হয়েছিল। শনিবারের দিনটি অত্যন্ত ভয়ঙ্কর হতে পারে জানিয়ে নিউ সাউথ ওয়েলসের রাজ্য প্রধানমন্ত্রী  বেরেজিক্লিয়ান বলেন, ‘এ ভয়াবহতা মোকাবিলায় আমরা খুঁটিনাটি সব প্রস্তুতি নিয়ে রাখাটাও নিশ্চিত করতে চাইছি।’

সর্বশেষ খবর