বুধবার, ১৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
দুই সংস্থার জনমত জরিপ

পশ্চিমবঙ্গে বেশির ভাগই নাগরিক আইন সমর্থন করে না

কলকাতা প্রতিনিধি

ভারতের রাজনীতি উত্তাল করে তোলা নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এবং জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) পক্ষে নেই পশ্চিমবঙ্গের বেশির ভাগ মানুষ। এবিপি আনন্দ এবং সিএনএক্সের এক যৌথ জনমত জরিপে এ চিত্র উঠে এসেছে। গত ৮ ও ৯ জানুয়ারি এ জরিপ হয়। এতে অংশ নেন রাজ্যের ২ হাজার ১৩৪ জন মানুষ। গতকাল সেই জরিপের প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয়, পশ্চিমবঙ্গের ৫৩ শতাংশ মানুষ মোদি সরকারের নাগরিকত্বের সংশোধনী আইন বা সিএএ-কে সমর্থন করেন না।

আর ৪৩ শতাংশ মানুষ সমর্থন করেন। বাকি ৪ শতাংশ মানুষ এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। নাগরিকত্ব আইনের যারা বিরোধী, তারা মনে করেন, আইনটি সংবিধানের মূল ধারার বিরোধী। তবে এ আইন বাতিলের আন্দোলনে বাসে-ট্রেনে আগুন লাগানোর মতো হিংসাত্মক আন্দোলনকে সমর্থন করে না ৬৮ শতাংশ মানুষ। সমর্থন করে মাত্র ৯ শতাংশ মানুষ।

৫৫ শতাংশ মানুষ জানিয়েছে, তারা চায় না ভারতে এনআরসি চালু হোক। এনআরসি চেয়েছে ৪১ শতাংশ মানুষ। বাকিরা এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। আবার এই সিএএ নিয়ে মমতার আন্দোলনকে সমর্থন করে ৫৯ শতাংশ মানুষ। ৫১ শতাংশ মানুষ মনে করেন এ আন্দোলনের ফলে মমতা রাজনৈতিক সুবিধা পাবেন। আবার ৫০ শতাংশ মানুষ মনে করেন, ধর্মীয় বিভাজনের জন্য মোদি সরকার এ আইন প্রণয়ন করেছে। ৩০ শতাংশ এর উল্টোটা মনে করেন।

প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর একে স্বাগত জানিয়েছেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেছেন, ‘এ সমীক্ষায় প্রমাণিত হয়ে গেছে আমাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সঠিক পথে চলছেন। আমাদের নেত্রী আন্দোলনের সঠিক দিশা দিয়েছেন। আমাদের সমর্থনের হার দিনে দিনে আরও বাড়বে।’

সর্বশেষ খবর