রবিবার, ১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

‘উহান ভাইরাসে’ আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে

বিশেষজ্ঞদের শঙ্কা

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া নতুন নিউমোনিয়াসদৃশ ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দেশটির সরকারি হিসাবের তুলনায় কয়েক গুণ বেশি বলে আশঙ্কা করা হচ্ছে। ‘উহান ভাইরাসে’ এখন পর্যন্ত ৪৫ জনের আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হলেও, এ সংখ্যা এক হাজার ৭০০-এর কাছাকাছি হতে পারে বলে যুক্তরাজ্যের গবেষকরা অনুমান করছেন। বিবিসি।

ডিসেম্বরে চীনের উহান শহরে ভাইরাসটির প্রথম দেখা মেলে। করোনা ভাইরাস পরিবারের এ সদস্য এরই মধ্যে দুই ব্যক্তির প্রাণ কেড়ে নিয়েছে। উহান থেকে জাপান ও থাইল্যান্ডে যাওয়া আরও তিন ব্যক্তির দেহেও ভাইরাসটির উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে।

এ রোগের প্রাদুর্ভাব বিষয়ক বিশেষজ্ঞ অধ্যাপক নিল ফার্গুসন বলেছেন, এক সপ্তাহ আগে আমি যতটুকু উদ্বিগ্ন ছিলাম, এখন তার চেয়েও বেশি উদ্বিগ্ন। যেহেতু উহান থেকে অন্য দেশে যাওয়া তিন ব্যক্তির শরীরেও ভাইরাসটির উপস্থিতি পাওয়া গেছে, সুতরাং এটি যে সরকারি তথ্যের চেয়েও বেশি মানুষের মধ্যে ছড়িয়েছে, তা বোঝা যাচ্ছে। সিঙ্গাপুর ও হংকং কর্তৃপক্ষ উহান থেকে আসা বিমান যাত্রীদের শরীরে ভাইরাসটির উপস্থিতি খতিয়ে দেখছে। যুক্তরাষ্ট্রও শুক্রবার থেকে সানফ্রান্সিসকো, লস অ্যাঞ্জেলেস ও নিউইয়র্ক বিমানবন্দরে একই রকম পরীক্ষা শুরু করেছে।

সর্বশেষ খবর