শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৯ জানুয়ারি, ২০২০ ০০:১৭

সেনা মোতায়েন

যুক্তরাষ্ট্রকে ৫০ কোটি ডলার দিয়েছে সৌদি

যুক্তরাষ্ট্রকে ৫০ কোটি ডলার দিয়েছে সৌদি

সৌদি আরবে মার্কিন সেনা মোতায়েনে যুক্তরাষ্ট্রকে ৫০ কোটি ডলার দিয়েছে রিয়াদ। মার্কিন বাহিনী মোতায়েনের খরচ বাবদ এই বিপুল পরিমাণ অর্থ দিতে হয়েছে সৌদিকে।

এক মার্কিন কর্মকর্তা সিএনএনকে বলেছেন, গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রকে এই অর্থ দিয়েছে সৌদি। যদি এই তথ্য সত্য হয় তবে তা হবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক সময়ে দেওয়া বক্তব্যের সঙ্গে সংঘর্ষপূর্ণ। গত সপ্তাহে ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছিলেন, রিয়াদ ইতিমধ্যে সেনা মোতায়েনের জন্য ১০০ কোটি ডলার ব্যাংকে জমা দিয়েছে। তবে পেন্টাগন আনুষ্ঠানিকভাবে সৌদি আরবের কাছ থেকে প্রাপ্ত অর্থের পরিমাণ নিশ্চিত করেনি। এমনকি এই অর্থ যে গ্রহণ করা হয়েছে সে বিষয়েও পরিষ্কার কিছু জানানো হয়নি। সৌদিকে কত ব্যয় করতে হবে সে বিষয়ে দুই মিত্র দেশের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা চলছে। এর মধ্যে সেনা মোতায়েনের জন্য কী পরিমাণ খরচ হবে তাও অন্তর্ভুক্ত রয়েছে। গত বছর সেপ্টেম্বরে সৌদি তেলক্ষেত্রে হামলার পর তেহরান ও রিয়াদের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই সেখানে কয়েক হাজার মার্কিন সেনা ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করে যুক্তরাষ্ট্র।

রিয়াদের ওই তেলক্ষেত্রে হামলার জন্য প্রথম থেকে ইরানকেই দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র।

সাম্প্রতিক সময়ে ইরাকে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার ঘটনাকে কেন্দ্র করে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। এর মধ্যেই এমন চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে।


আপনার মন্তব্য