মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

ক্যা - বিরোধী প্রস্তাব পাস করতে চান মমতা

কেরালা, পাঞ্জাবে ইতিমধ্যে ক্যা বিরোধী প্রস্তাব পাস হয়েছে

দীপক দেবনাথ, কলকাতা

কেরালা, পাঞ্জাবের মতোই এবার পশ্চিমবঙ্গ বিধানসভাতেও সংশোধিত নাগরিকত্ব আইন (ক্যা) বিরোধী প্রস্তাবনা আনার ভাবনা তৃণমূল সরকারের।

গতকাল কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার পথে বিমানবন্দরে সাংবাদিকদের এই ধারণা দেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি বলেন, ‘আমরা ইতিমধ্যেই, ৩-৪ মাস আগে এনপিআর বিরোধী প্রস্তাবনা পাস করেছি। আগামী ৩-৪ দিনের মধ্যে রাজ্য বিধানসভাতে নাগরিকত্ব আইনের বিরুদ্ধেও প্রস্তাব আনা হবে।’ নাগরিকত্ব আইন ও এনআরসি নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছেন মমতা। বিভিন্ন সভা, মিছিল  থেকে পরিষ্কার করে জানিয়ে দিয়েছেন রাজ্যে এনআরসি, ক্যা কোনোভাবেই বাস্তবায়ন করা হবে না। এদিন ন্যাশনাল পপুলেশন রেজিস্টার (এন পি আর) নিয়েও সরব হয়েছেন তিনি। সব অ-বিজেপি এবং উত্তর-পূর্বের রাজ্যগুলোকে এই বিষয়ে সতর্ক করেছেন মমতা। তিনি বলেন, ‘আমি উত্তর ভারতের সব রাজ্য সরকার ও অ-বিজেপি রাজ্য সরকারের কাছে আবেদন করব যে এনআরপি সংগঠিত করার আগেই এই বিষয়টি নিয়ে তারা যেন সবকিছু যাচাই করে নেয়, জেনে বুঝে নেয়। এনপিআর একটা বিপজ্জনক খেলা। কারণ এখানে যে তথ্যগুলো দেবেন তা পরবর্তী সময়ের ক্যা-এর কাজে ব্যবহার করা হবে। তাই আগে আইনটি ভালোভাবে বুঝুন, তারপর কাজ শুরু করবেন।

ত্রিপুরা, আসাম, মণিপুর, অরুণাচল প্রদেশসহ উত্তর-পূর্বের বিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও আমি একই কথা বলতে চাই। আসুন সবাই মিলে ক্যা প্রত্যাহারের জন্য কেন্দ্রের ওপর চাপ তৈরি করি। রাজ্যের বিরোধীসহ উত্তর-পূর্ব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে এ ব্যাপাওে বৈঠক করবেন কিনা সে ব্যাপারে প্রশ্ন করা হলে মুখ্যমন্ত্রী বলেন, ‘এটা তাদের ওপর নির্ভর করছে তারা বৈঠক করবেন কিনা। বৈঠক কলকাতাতেও হতে পারে। আমার কোনো সমস্যা নেই।’ ইতিমধ্যেই কেরালার সিপিআইএম সরকার এবং পাঞ্জাবের কংগ্রেস সরকার তাদের বিধানসভায় ক্যা বিরোধী প্রস্তাবনা পাস করেছে। পাঞ্জাবের মতোই রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়ের মতো কংগ্রেস শাসিত রাজ্যগুলোও নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রস্তাব আনার কথা ভাবছে।

সর্বশেষ খবর