বুধবার, ২২ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

সিএএ হবেই, মমতাকে অমিতের চ্যালেঞ্জ

সিএএ হবেই, মমতাকে অমিতের চ্যালেঞ্জ

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ভারতজুড়ে প্রতিবাদ-বিক্ষোভ অব্যাহত। কেরালা ও পাঞ্জাব বিধানসভায় প্রস্তাব পাস করে এ আইন প্রত্যাহারের দাবি করা হয়েছে। পশ্চিমবঙ্গ বিধানসভায় প্রস্তাব পাস করা হবে বলে ঘোষণা করেছেন মমতা ব্যানার্জি। কিন্তু সে সব তোয়াক্কা না করে অমিত শাহ স্পষ্ট বলে দিলেন, ‘যত প্রতিবাদই হোক, সিএএ প্রত্যাহার করা হবে না, থাকবেই।’ মমতা, মায়াবতী, অখিলেশদের বিরুদ্ধে মিথ্যে প্রচারের অভিযোগ তুলে বিতর্কে আহ্বান জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

অমিত শাহ বলেন, সংশোধিত নাগরিকত্ব আইনে (সিএএ) কারও নাগরিকত্ব কেড়ে নেওয়ার কথা বলা নেই। আর এ জন্যই মমতা ব্যানার্জিসহ আইনটির  বিরোধিতাকারী রাজনীতিকদের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে তাদের বিতর্কের আহ্বান জানিয়েছেন তিনি। অমিত শাহ বলেছেন, পরিস্থিতি যাই হোক না কেন আইনটি বহাল থাকবে। গতকাল লখনউয়ে সিএএ সমর্থনে আয়োজিত এক সমাবেশে এসব কথা বলেন ক্ষমতাসীন বিজেপি সভাপতি অমিত শাহ।

গত মাসে ভারতের নাগরিকত্ব আইনে সংশোধনী আনার পর থেকেই এর বিরুদ্ধে শুরু হওয়া বিক্ষোভে নিহত অন্তত ২৫ জন। পশ্চিমবঙ্গে কোনোভাবেই বিতর্কিত এ আইন বাস্তবায়ন করতে না দেওয়ার ঘোষণা দিয়েছেন মমতা। কংগ্রেস নেতা রাহুল গান্ধীও বলেছেন এ আইনের মাধ্যম ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়ার চেষ্টা করা হচ্ছে। আইনটির বিরুদ্ধে সরব রয়েছেন সমাজাবাদী পার্টি নেতা অখিলেশ যাদবসহ অনেকেই। এ আইন পাস হওয়ার পর সবচেয়ে বেশি অগ্নিগর্ভ প্রতিবাদ হয় লখনউয়ে। ব্যাপক ভাঙচুর, অগ্নিসংযোগে উত্তাল হয়ে উঠেছিল উত্তরপ্রদেশের রাজধানী শহর। সেই লখনউয়ে দাঁড়িয়েই অমিত শাহের হুঙ্কার, ‘এখানে এবং এখন আমি স্পষ্ট করে বলতে চাই, সিএএ প্রত্যাহার করা হবে না। যে যত প্রতিবাদই করুন, আমরা বিরোধীদের ভয় পাই না। বিরোধীদের উদ্দেশে তিনি বলেন, ‘বিরোধীরা বুঝতে পারছেন না, কারণ তাদের চোখে ভোট রাজনীতির চশমা পরা আছে।’ গতকাল বক্তৃতায় সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সমালোচনা করে অমিত বলেন, ‘মনমোহন সিংহ, মৌনী বাবার জমানায় আলিয়া, মালিয়া, জামালিয়ারা পাকিস্তান থেকে এসে বোমা বিস্ফোরণ করে যেত। কিন্তু ওঁরা একটা কথাও বলতেন না।’

সর্বশেষ খবর