বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

বেক্সিট কার্যকর হচ্ছে শুক্রবার

বহুল আলোচিত বেক্সিট কার্যকর হচ্ছে শুক্রবার। অর্থাৎ আগামী পরশু দিনেই ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছেদ হয়ে যাচ্ছে যুক্তরাজ্যের। তবে এটি কার্যকর হলেও ব্রিটেনের সামনে আরও চ্যালেঞ্জ থেকে যাবে বলে মনে করিয়ে দিয়েছে ইইউ। বাণিজ্য, বিধিনিয়ম ইত্যাদি বিষয়ে বোঝাপড়ার জন্য হাতে সময় বড় কম। শুক্রবার থেকে ব্রিটেন আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করলেও পুরোপুরি বিচ্ছিন্ন হতে আরও সময় লাগবে। চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যেই সেই প্রক্রিয়া শেষ করতে চান ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে মাত্র এগারো মাসের মধ্যে বাণিজ্যসহ অন্যান্য বিষয়ে ইইউ-র সঙ্গে চুক্তির বিষয়ে ঘোর সংশয় দেখা দিয়েছে। বিষয়টিকে ঘিরে দুই পক্ষের মধ্যে সংঘাতের আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

ইইউ-র প্রধান মধ্যস্থতাকারী মিশেল বার্নিয়ে সোমবার উত্তর আয়ারল্যান্ড সফরে গিয়ে সাফ জানিয়ে দিয়েছেন, যে ইইউ কোনো অবস্থায় একক বাজারের অখ-তা নিয়ে আপস করবে না। তার মতে, ব্রিটেন এতকাল ব্রেক্সিটের ব্যয়ভারকে যথেষ্ট গুরুত্ব দেয়নি। এবার সেই বাস্তবের মুখোমুখি হবার সময় এসে গেছে। একক বাজার ও শুল্ক এলাকা ত্যাগ করলে তার পরিণাম ভোগ করতে হবে।

উল্লেখ্য, ব্রিটেনের কিছু রাজনীতিক সম্প্রতি ব্রাসেলসের কাছ থেকে ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্যের  ক্ষেত্রে নানারকম ছাড়ের আশা প্রকাশ করেছেন। বার্নিয়ে সেই সম্ভাবনা পুরোপুরি উড়িয়ে দিয়েছেন।

ব্রিটেনের সঙ্গে বাণিজ্য সংক্রান্ত আলোচনার ক্ষেত্রে ইইউ যতটা সম্ভব নমনীয় হবার চেষ্টা করলেও দ্বিপক্ষীয় বাণিজ্য আর আগের মতো অবাধ হতে পারবে না।

সর্বশেষ খবর