সোমবার, ৩ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রত্যাখ্যান আরব লিগের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’কে প্রত্যাখ্যান করে ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়েছে আরব লিগ। বিবৃতিতে আরব লিগ জানিয়েছে, গত সপ্তাহে প্রকাশ করা যুক্তরাষ্ট্র-ইসরায়েলির এই ডিল অব দ্য সেঞ্চুরিতে ফিলিস্তিনের মানুষের ন্যূনতম অধিকার ও প্রত্যাশার প্রতিফলন ঘটেনি। শনিবার মিসরের রাজধানী কায়রোয় পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এক জরুরি বৈঠকে এ অবস্থানের জানান দিয়েছে আরব লিগ। ফিলিস্তিনি জনগণের প্রতি সংহতি প্রদর্শন করতে এ জরুরি বৈঠক আহ্বান করা হয়। আরব লিগের মহাসচিব আহমাদ আবুল-গেইত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে উত্থাপিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’কে হতাশাজনক বলে মন্তব্য করেছেন।

যুক্তরাষ্ট্র-ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল ফিলিস্তিন : ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তাসহ সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। ট্রাম্পের ইসরায়েল ঘেঁষা মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যানের পর শনিবার সম্পর্ক ছিন্নের এ ঘোষণা দিয়েছেন মাহমুদ আব্বাস। কায়রোতে আরব লিগের বৈঠকে আব্বাস এ ঘোষণা দেন। 

প্রতিহতে আহ্বান রুশ মুফতি পরিষদের : ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ নামে কথিত শান্তি পরিকল্পনা প্রতিহত করার আহ্বান জানিয়েছে রাশিয়ার সবচেয়ে বড় মুসলিম সংগঠন। রুশ মুফতি পরিষদের পরিচালক নাফিকুল্লাহ আশিরোভ মস্কোয় এক বক্তব্যে এ আহ্বান জানান। তিনি বলেন, ট্রাম্প ও ইহুদিবাদী ইসরাইয়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তাদের অভ্যন্তরীণ রাজনৈতিক সুবিধা পাওয়ার লক্ষ্যে তড়িঘড়ি করে এ পরিকল্পনা ঘোষণা করেছেন। পার্সটুডে

সর্বশেষ খবর