শিরোনাম
বৃহস্পতিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

মধ্যপ্রদেশেও নাগরিকত্ব আইন বিরোধী প্রস্তাব পাস

ইতিমধ্যে কেরালা, রাজস্থান পাঞ্জাব ও পশ্চিমবঙ্গ সিএএ বিরোধী প্রস্তাব পাস করেছে

এবার মধ্যপ্রদেশ বিধানসভাতেও পাস হলো সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী প্রস্তাব। এর আগে অবশ্য এই সিএএ বিরোধী প্রস্তাব পাস করে কেরালা, রাজস্থান, পাঞ্জাব ও পশ্চিমবঙ্গ। এর আগে মধ্যপ্রদেশ মুখ্যমন্ত্রী কমলনাথ তার রাজ্যে সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর করা হবে না বলে সাফ জানিয়েছিলেন। এবার বিধানসভাতেও পাস করালেন সংশোধিত নাগরিকত্ব আইনবিরোধী প্রস্তাব।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে কেন্দ্রীয় সরকারের বিরোধিতায় ক্রমেই সুর আরও চড়া হচ্ছে। একের পর এক রাজ্যে সিএএ বিরোধী প্রস্তাব পাস হচ্ছে। সর্বপ্রথম বামশাসিত কেরালা রাজ্য বিধানসভায় সংশোধিত নাগরিকত্ব আইনবিরোধী প্রস্তাব পাস করিয়েছে। একই সঙ্গে দেশের মধ্যে প্রথম রাজ্য হিসেবে সিএএ-র বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলাও করেছে কেরালা। এনপিআর নিয়েও কড়া অবস্থান নিয়েছে পিনারাই বিজয়নের সরকার। কোনো সরকারি কর্মী এসপিআর-এর কাজে যোগ দিলে তার বিরুদ্ধে ডিসিপ্লিনারি অ্যাকশন নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী পিনারাই। কেরালার পর সিএএ বিরোধী প্রস্তাব পাস হয়েছে পাঞ্জাব বিধানসভায়। একই পথে হেঁটে রাজস্থানে কংগ্রেসের অশোক গেহলতের সরকারও নাগরিকত্ব আইনবিরোধী প্রস্তাব পাস করেছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি শুরু থেকেই নাগরিকত্ব আইনের প্রতিবাদে সোচ্চার হয়েছেন। একই সঙ্গে রাজ্য বিধানসভাতেও পাস করিয়েছেন সিএএ বিরোধী প্রস্তাব। এবার পালা মধ্যপ্রদেশের। কমলনাথের সরকারও সংশোধিত নাগরিকত্ব আইনবিরোধী প্রস্তাব পাস করাল রাজ্য বিধানসভায়। একের পর এক রাজ্যে সিএএ বিরোধী প্রস্তাব পাস করে আসলে কেন্দ্রীয় সরকারের ওপর চাপ বাড়াতে চাইছে বিরোধীরা।

তবে বিরোধীদের এই লাগাতার প্রতিবাদ আমলে নিতে নারাজ ভারতের কেন্দ্রীয় সরকার। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সাফ জানিয়েছেন, বিরোধীদের আপত্তি উড়িয়েই সংশোধিত নাগরিকত্ব আইন দেশব্যাপী কার্যকর করা হবে। তবে গত পরশু অবশ্য লোকসভা অধিবেশনে মোদি সরকার বলেছে গোটা দেশে সিএএ পাস করার ইচ্ছে সরকারের নেই। 

সর্বশেষ খবর