শুক্রবার, ৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

দিল্লিতে কাল শুরু হচ্ছে বিবিআইএন যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক

নয়াদিল্লি প্রতিনিধি

প্রায় দুই বছর বিরতির পর অবশেষে বৈঠকে বসতে চলেছে উপআঞ্চলিক সংযোগের উদ্যোগ বিবিআইএন বা (বাংলাদেশ-ভুটান-ভারত-নেপালের সংযুক্তি) যৌথ ওয়ার্কিং গ্রুপ। আগামীকাল থেকে নয়াদিল্লিত এ বৈঠক হবে। দুই দিন চলবে এ বৈঠক। মূলত ভুটানের শিথিলতার কারণে সংস্থাটির বৈঠক দীর্ঘদিন আটকে ছিল। তবে বাংলাদেশ, ভারত ও নেপালের প্রতিনিধিরা নিশ্চিত করেছেন এবার বৈঠকে ভুটান অংশ নিচ্ছে।

এবারের বৈঠকে চারটি দেশের মধ্যে চলাচলের জন্য মানুষবাহী যান ও পণ্যবাহী কার্গো যান নিয়ে প্রটোকল সই হবে। এ প্রটোকল করা হবে মূলত ২০১৪ সালে কাঠমান্ডুতে অনুষ্ঠিত ১৮তম সার্ক সম্মেলনের সিদ্ধান্তের আলোকে।

এ সংস্থাটি হলো মূলত সার্কভুক্ত চারটি দেশ নেপাল, ভুটান, বাংলাদেশ ও ভারতের মধ্যে একটি পরিকাঠামো, যার উদ্দেশ্য পানির উৎসের সঠিক ব্যবহার এবং বিদ্যুৎ, সড়ক পরিবহন ব্যবস্থা গড়ে তোলা। বিবিআইএন ভূমি বেষ্টিত (ল্যান্ড ব্লক) দেশ নেপাল ও ভুটান ভারতের কলকাতা বন্দর, হলদিয়া বন্দর এবং বাংলাদেশের চট্টগ্রাম বন্দর ও মোংলা বন্দর ব্যবহারের বিশেষ সুবিধা পাবে। এ চুক্তির বিষয়ে এর আগে ভারত, বাংলাদেশ ও নেপালেন পার্লামেন্ট বিল পাস করলেও ভুটানের উচ্চ পার্লামেন্ট তা নাকচ করে দেয়। ধারণা করা হচ্ছে এবার বৈঠকে  সমস্যাগুলোর সমাধানে অনেকটা এগিয়ে যাওয়া যাবে।

সর্বশেষ খবর