বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

পাকিস্তান রইল ধূসর তালিকাতেই

জঙ্গিদের অর্থসাহায্যে রাশ টানতে ব্যর্থতা

জঙ্গিদের অর্থসাহায্যে রাশ টানতে ব্যর্থ হওয়ার জন্য পাকিস্তানকে ধূসর তালিকাতেই রেখে দিল এই সংক্রান্ত আন্তর্জাতিক নজরদারি সংস্থা এফএটিএফ। প্যারিসে গতকাল তাদের বৈঠকে এই প্রস্তাব নেওয়া হলেও চূড়ান্ত সিদ্ধান্ত হবে আগামীকাল।

জানা গেছে, এই তালিকা থেকে বের হওয়ার যথেষ্ট চেষ্টা করেছিল পাকিস্তান। অন্যদিকে ভারত চেষ্টা করছিল পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করার। একটি অভ্যন্তরীণ রিপোর্টে আন্তর্জাতিক ঋণদাতা সংস্থা জানায়, ‘প্যারিসের আর্থিক টাস্ক ফোর্সের দ্বারা নিষিদ্ধ হওয়ার ফলে, পাকিস্তানের অর্থনৈতিক সংস্কার ধাক্কা খাবে। এই পদক্ষেপ বিনিয়োগ এবং অন্যান্য পুঁজি আসার ক্ষেত্রে প্রভাব পড়বে। ফলে তার সঙ্গে প্রভাব পড়বে আইএমএফ-এর আর্থিক জোগানেও।’

এপ্রিলের মধ্যে ধূসর তালিকা থেকে পাকিস্তান বের হতে না পারলে তারা কালো তালিকায় চলে যাবে। মঙ্গলবার প্যারিসে বৈঠক করেন এফএটিএফের ৩৯ জন সদস্য। পাকিস্তান ও ইরানের ঝুঁকির রেটিং নিয়ে সপ্তাহভর প্লেনারি তৈরি হয় সেখানে। ইসলামাবাদকে সমর্থনের কথা জানিয়েছে তুর্কি ও মালয়েশিয়া। গত বছরের অক্টোবরে জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈয়্যেবা এবং  জইশ-ই-মুহম্মদ এবং অন্যান্যদের আর্থিক জোগান দেওয়া বন্ধ করার ক্ষেত্রে পাকিস্তানের ব্যর্থতার জন্য তাদের ‘ধূসর’ তালিকায় রাখার সিদ্ধান্ত নেয় এফএটিএফ। নয়াদিল্লি উল্লেখ করেছে, ইসলামাবাদের দ্বৈত আচরণই তাকে বারবার প্রশ্নের মুখে ফেলেছে। একদিকে ইসলামাবাদ লস্কর-ই-তৈয়্যেবা, জইশ-ই-মুহম্মদ ও হিজবুল মুজাহিদিনের মতো জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন করেছে। অন্যদিকে বিশ্বের দরবারে তাদের নিজেকে ভালো রাখতে তাদের বিরুদ্ধেই পদক্ষেপ করার আর্জি জানিয়েছে এফএটিএফের কাছে।

আগামীকালের এফএটিএফের চূড়ান্ত বৈঠকে ধূসর তালিকা থেকে বেরিয়ে সাদা তালিকায় আসার জন্য পাকিস্তানকে ৩৯টি ভোটের মধ্যে ১২টি পেতে হবে।

২০১৯ সালের অক্টোবরে এফএটিএফের প্লেনারি বৈঠকে বলা হয়, জঙ্গিদের আর্থিক মদত আটকাতে প্রয়োজনীয় ২৭টি পদক্ষেপের মধ্যে মাত্র পাঁচটিতে   সাড়া দিয়েছে পাকিস্তান।

সর্বশেষ খবর