শনিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
জার্মানিতে বর্ণবাদী হামলা

আলো জ্বেলে স্মরণ নিহতদের

আলো জ্বালিয়ে, ফুল দিয়ে হানাওর দুটি সিসা বারে উগ্র ডানপন্থি বন্দুকধারীর গুলিতে নিহত নয়জনকে স্মরণ করেছে লাখো জার্মান। বৃহস্পতিবার হানাও ও বার্লিনের এসব কর্মসূচিতে মোমবাতি ও সাদা ফুল হাতে হাজার হাজার মানুষ নীরবতাও পালন করে। উগ্র-ডানপন্থিদের হুমকি মোকাবিলায় দেশটির সরকারকে আরও পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানিয়েছেন তারা। বুধবার রাতে হওয়া এ গুলির ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবেই বিবেচনা করা হচ্ছে বলে জার্মান তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন। স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, হামলায় নিহতদের সবাই অভিবাসী পরিবারের; তাদের বয়স ২১ থেকে ৪৪ বছরের মধ্যে। গুলিতে এক বসনিয়ান, এক বুলগেরিয়ান ও এক রোমানিয়ান নাগরিকও নিহত হয়েছে বলে দেশগুলোর সরকার নিশ্চিত করেছে। নিহতদের মধ্যে অন্তত পাঁচজন তুর্কি নাগরিক বলে জানিয়েছেন জার্মানিতে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত আলী কামাল আয়দিন।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে লিখেছে, ‘এ হামলা এটিই প্রমাণ করে  যে, ইউরোপে বর্ণবাদ ও ইসলামবিদ্বেষ বাড়ছে।’ সন্দেহভাজন হামলাকারী ৪৩ বছর বয়সী তোবিয়াস আর অনলাইনে ‘বর্ণবাদী একটি ইশতেহার’ও পোস্ট করেছিলেন বলে জানিয়েছেন জার্মানির ফেডারেল প্রসিকিউটর পিটার ফ্র্যাঙ্ক। ওই ইশতেহারে ‘গভীর বর্ণবাদী মানসিকতা’ ফুটে উঠেছে বলেও মন্তব্য করেছেন তিনি।

মুসলিমদের সংগঠন কেআরএম জার্মানিতে উগ্র-ডানপন্থিও মোকাবিলায় আরও কঠোর পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। সিসা বারে হামলাকে ‘বর্ণবাদের বিষ’ হিসেবে অভিহিত করেছেন  মেরকেল। নিহতদের স্মরণে হওয়া এক আলোক প্রজ্বালন কর্মসূচিতে গিয়ে ‘জার্মানি এ ধরনের হামলা বরদাশত’ করবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির  প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমেয়ার।

সর্বশেষ খবর