রবিবার, ১ মার্চ, ২০২০ ০০:০০ টা

মার্কিন গোয়েন্দা প্রধান পদে ফের র‌্যাটক্লিফ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতীয় গোয়েন্দা পরিচালক পদে রিপাবলিকান আইনপ্রণেতা জন র‌্যাটক্লিফকেই ফের মনোনয়ন দিয়েছেন। গত বছর জুলাইতে ট্রাম্প প্রথমবার তাকে ওই পদে মনোনয়ন দিয়েছিলেন বলে জানিয়েছে বিবিসি।

কিন্তু টেক্সাসের এ আইনপ্রণেতা ‘পদ অনুযায়ী যোগ্য নন’ ডেমোক্র্যাটদের পাশাপাশি রিপাবলিকান সাংসদদেরও এমন অবস্থানের পর প্রেসিডেন্ট তার সিদ্ধান্ত পাল্টে ফেলেন। র‌্যাটক্লিফ তার জীবনবৃত্তান্তে যোগ্যতার পরিমাণ বাড়িয়ে লিখেছেন বলে সমালোচকরাও সে সময় দাবি করেছিলেন।

 রিপাবলিকান এ আইনপ্রণেতাকে ‘ট্রাম্পের অনুগত’ হিসেবেই বিবেচনা করা হয়। সিনেট প্রেসিডেন্টের মনোনয়নে সায় দিলে র‌্যাটক্লিফ গোয়েন্দা প্রধান পদে রিচার্ড গ্রেনলের স্থলাভিষিক্ত হবেন। দ্বিতীয়বার র‌্যাটক্লিফকে মনোনয়ন দিয়ে ট্রাম্প টুইটারে টেক্সাসের কংগ্রেসকে ‘অসাধারণ প্রতিভার চমৎকার মানুষ’ অ্যাখ্যা দিয়েছেন। র‌্যাটক্লিফ বর্তমানে মার্কিন কংগ্রেসের এথিকস অ্যান্ড ইন্টিলিজেন্স কমিটির সদস্য। জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক হলে তিনি সিআইএ এবং জাতীয় গোয়েন্দা সংস্থাসহ যুক্তরাষ্ট্রের সরকারি ১৬টি গোয়েন্দা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা এবং গোয়েন্দা সংক্রান্ত বিষয়ে প্রেসিডেন্টকে পরামর্শ দিতে পারবেন। মনোনয়ন বিষয়ে তাৎক্ষণিকভাবে র‌্যাটক্লিফের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সর্বশেষ খবর