সোমবার, ২ মার্চ, ২০২০ ০০:০০ টা

৮২২ বিলিয়ন ডলারের আফগান যুদ্ধ

বিশ্লেষকরা বলছেন, ব্যয় ঠেকবে ২ ট্রিলিয়ন ডলারে

২০০১ সালের ৯/১১। ওই দিন জঙ্গি হামলায় কেঁপে ওঠে আমেরিকা। দুরু দুরু বুকে তা দেখে গোটা বিশ্ব। কিন্তু আমেরিকা বলে কথা। তারা কী ছেড়ে দেওয়ার কথা। আফগানিস্তান তা হাড়ে হাড়ে টেল পেল। কিন্তু যে জঙ্গি সংগঠনের বিরুদ্ধে ওই হামলার অভিযোগ সেই তালেবানদের নিয়ন্ত্রণ করতে পারেনি যুক্তরাষ্ট্র। তাদের চোরাগোপ্তা ও হুঁশিয়ারি দিয়ে করা হামলায় মারা গেছে হাজারো মার্কিন সেনা। এ যুদ্ধ চালাতে গিয়ে আমেরিকার প্রকাশ্য খরচ গিয়ে দাঁড়িয়েছে ৮২২ বিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৯ লাখ ৭০ হাজার ৫৬০ কোটি টাকা)। তবে গবেষকরা বলছেন সব কিছু মিলে এ ব্যয় দুই ট্রিলিয়নে দাঁড়াবে। ২০০১ সালে তালেবানদের বিরুদ্ধে যুদ্ধ শুরুর পর ২৩০০ মার্কিন সেনা নিহত হয়েছে এবং ২০ হাজার ৬৬০ সেনা আহত হয়েছে। এতে দুই লাখ আফগান নাগরিক হতাহত হয়েছে।

এই যুদ্ধ থামাতে এবং একটি শান্তি চুক্তিতে পৌঁছাতে কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্র এবং তালেবানদের মধ্যে সমঝোতা আলোচনা চলছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রায়ই বলেন, আমেরিকার দীর্ঘদিন ধরে চলা যুদ্ধ শেষ করে সেনাদের ঘরে ফিরিয়ে আনতে আগ্রহী তিনি। প্রায় ১৯ বছর ধরে চলা এ যুদ্ধে কী পরিমাণ ব্যয় করেছে যুক্তরাষ্ট্র তা জানতে চেষ্টা করেছে বিবিসি।

তালেবানদের উৎখাত করতে ২০০১ সালের অক্টোবরে আফগানিস্তানে অভিযান চালায় যুক্তরাষ্ট্র। তারা জানায়, তালেবানরা ওসামা বিন লাদেন এবং অন্য আল-কায়েদা নেতাদের লালন করেছে যারা ৯/১১-এর হামলার সঙ্গে জড়িত ছিল। মার্কিন সরকারের হিসাব বলছে, ২০১০ থেকে ২০১২ সালের মধ্যে দেশটিতে এক লাখ মার্কিন সেনা ছিল, যার কারণে সেই সময় বছরে যুদ্ধের ব্যয় বেড়ে দাঁড়ায় ১০০ বিলিয়ন ডলার। কিন্তু যুক্তরাষ্ট্র নিজেদের লক্ষ্য সরাসরি সামরিক অভিযান থেকে সরিয়ে আফগান বাহিনীকে প্রশিক্ষণে বেশি মনোনিবেশ করার পর ব্যয় বেশ কমে আসে। ২০১৬ থেকে ২০১৮ সালে বার্ষিক ব্যয় নেমে দাঁড়ায় ৪০ বিলিয়ন ডলার। ২০১৯ সালে সেপ্টেম্বর পর্যন্ত হিসাবে জানা যায়, এ বছর ব্যয় হয়েছে ৩৮ বিলিয়ন ডলার। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের হিসাব মতে, ২০০১ সালের অক্টোবর থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত আফগানিস্তানে মার্কিন সামরিক ব্যয় হয়েছে ৭৭৮ বিলিয়ন মার্কিন ডলার। এর সঙ্গে, মার্কিন পররাষ্ট্র বিভাগ যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি এবং অন্য সরকারি সংস্থাগুলোর সঙ্গে মিলে ৪৪ বিলিয়ন ডলার বিভিন্ন ধরনের পুননির্মাণ প্রকল্পে ব্যয় করেছে। সরকারি তথ্য অনুযায়ী সব মিলিয়ে ২০০১ সালে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৮২২ বিলিযন মার্কিন ডলার খরচ হয়েছে। কিন্তু এতে পাকিস্তানে যে ব্যয় হয়েছে তার হিসাব ধরা হয়নি যাকে আফগানিস্তানে সামরিক অভিযান চালানোর ঘাঁটি হিসেবে ব্যবহার করা হয়েছিল। মার্কিন ব্রাউন ইউনিভার্সিটির যুদ্ধ প্রকল্পের ব্যয় বা কষ্ট অব ওয়্যার প্রজেক্ট নামে এক স্বতন্ত্র গবেষণায় দাবি করা হয়, আফগান যুদ্ধে ব্যয়ের যে সরকারি হিসাব দেখানো হয়েছে তা যথেষ্ট কম দেখানো হয়েছে। এতে বলা হয়, আফগানিস্তান এবং পাকিস্তানের জন্য কংগ্রেস এক ট্রিলিয়ন (১০০০ বিলিয়ন) ডলারের সমপরিমাণ তহবিল অনুমোদন করেছে। এ প্রকল্পের সহপরিচালক নেটা ক্রফোর্ড বলেন, ‘এ ব্যয়ের মধ্যে যুদ্ধ ফেরত সেনাদের জন্য করা ব্যয়, যুদ্ধ সম্পর্কিত কর্মকান্ডের জন্য সরকারের বিভিন্ন বিভাগে যে অর্থ ব্যয় করা হয়েছে এবং সংঘর্ষে অর্থায়নের জন্য নেওয়া ঋণের সুদকে অন্তর্ভুক্ত করা হয়নি।’ এসব কিছু যোগ করা হলে ব্যয় অন্তত দুই ট্রিলিয়ন ডলারে গিয়ে দাঁড়াবে। -বিবিসি বাংলা

সর্বশেষ খবর