বুধবার, ৪ মার্চ, ২০২০ ০০:০০ টা

পাকিস্তানের সঙ্গে পানি চুক্তি বাতিল করছে ভারত

পাকিস্তানের সঙ্গে পানি চুক্তি বাতিল করছে ভারত

ভারত-পাকিস্তানের মধ্য দিয়ে শত শত বছর ধরে প্রবাহিত অভিন্ন নদী থেকে পানি প্রত্যাহারের পরিকল্পনা চূড়ান্ত করেছে নয়াদিল্লি। এ বছরই কার্যকর হতে যাচ্ছে এই পরিকল্পনা। এর ফলে ভারত  থেকে পাকিস্তানে যাওয়া নদীগুলোর পানি প্রবাহ বন্ধ করে দেওয়া হবে। ফলে বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়বে পাকিস্তান। চির প্রতিদ্বন্দ্বীর ওপর এমন ভয়াবহ প্রতিশোধের বিষয়টি গতকাল ভারতীয় গণমাধ্যমগুলোতে প্রকাশিত হয়।

সেসব প্রতিবেদনে বলা হয়, ১৯৬০ সালে বিশ্বব্যাংকের মধ্যস্থতায় সিন্ধু পানি চুক্তি স্বাক্ষরিত হয়। এর আওতায় অভিন্ন নদীর পানি বণ্টনের বিষয়টি নিষ্পত্তি হয়েছিল। এতে সিন্ধু ও তার উপনদীগুলোর পানি বণ্টনের নীতি নির্ধারিত হয়। এ অনুযায়ী ভারত বিতস্তা, ইরাবতি এবং শতদ্রু নদীর পানির হিস্যা পাকিস্তানকে দিয়েছে।

২০১৬ সালে উরি হামলাকে কেন্দ্র করে ভারত নিজ পানি প্রকল্পগুলো ত্বরান্বিত করার এবং অভিন্ন নদীর পানি থেকে পাকিস্তানকে না দেওয়ার পরিকল্পনা করে। গত বছর পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পর দেশ দুটির সম্পর্কের চরম অবনতি ঘটে। এ সময়ে ভারত অভিন্ন নদী থেকে পানি সরিয়ে নেওয়ার তৎপরতা জোরদার হয়।

ইরাবতির দুই উপনদী ভারত নিয়ন্ত্রিত জম্মু এবং কাশ্মীরের কাথুয়া জেলার মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। এ দুই নদীর পানি প্রবাহ বন্ধ করে দেওয়ার পরিকল্পনা দিল্লি সরকার চূড়ান্ত করেছে বলে খবর দিয়েছে ভারতীয় কোনো কোনো সংবাদ মাধ্যম। এ জন্য প্রয়োজনীয় কারিগরি প্রতিবেদন এরই মধ্যে তৈরি করা হয়েছে। বর্তমানে এটি ভারতীয় কর্মকর্তাদের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। গত বছর ভারতের পরিবহন এবং পানি সম্পদমন্ত্রী নিতিন গাদকারি বলেছিলেন, ভারতের অব্যবহৃত পানি প্রবাহ পাকিস্তানে যাওয়া ঠেকাতে উত্তরখন্ডে তিন বাঁধ নির্মাণের পরিকল্পনা করেছে দিল্লি।

সর্বশেষ খবর