বৃহস্পতিবার, ৫ মার্চ, ২০২০ ০০:০০ টা
মার্কিন নির্বাচন

ট্রাম্পের দুঃস্বপ্ন হয়ে উঠছেন বাইডেন

সুপার টুয়েজডে প্রাইমারিতে বাইডেনের বড় জয়

ট্রাম্পের দুঃস্বপ্ন হয়ে উঠছেন বাইডেন

জমে উঠেছে মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী নির্বাচন। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের মনোনয়ন পাওয়ার দৌড়ে অনেকটা এগিয়ে গেলেন জো বাইডেন। মার্চের শেষে ১১টি রাজ্যে নির্বাচনেও সেই সাফল্য ধরে রাখতে পারলে তিনি ট্রাম্পকে চ্যালেঞ্জ করতে পারবেন।

সবচেয়ে অভিজ্ঞ হওয়া সত্ত্বেও আমেরিকার প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এতকাল ডেমোক্র্যাটিক দলের বাকি প্রার্থীদের তুলনায় দলীয় সমর্থনের বিচারে অনেকটা পিছিয়ে ছিলেন। মঙ্গলবারের প্রাইমারি যাকে ‘সুপার টুয়েজডে’ বলা হয়। সেই প্রাইমারি তাকে দলের মনোনয়ন পাওয়ার দিকে এক ধাক্কায় অনেকটা এগিয়ে দিলো। মোট ১৪টি রাজ্যে ডেমোক্র্যাটিক দলের প্রাইমারি ভোটগ্রহণ পর্বে তিনি বাকি প্রার্থীদের পেছনে ফেলে এগিয়ে গেলেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এতকাল যাকে ‘স্লিপি জো’ বলে পরিহাস করে এসেছেন, শেষ পর্যন্ত ৩রা নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে তাকেই প্রতিদ্বন্দ্বী হিসেবে পেতে পারেন। মার্চ মাসের শেষে আরও ১১টি রাজ্যে প্রাইমারির পর মনোনয়নের বিষয়টি স্পষ্ট হয়ে যাবে বলে ধারণা   করা হচ্ছে। সুপাই টুইসডের প্রাইমারিতে বাইডেন ম্যাসাচুসেটস, মিনেসোটা, ওকলাহোমা, আরাকানসো, আলাবামা, টেনেসি, নর্থ ক্যারোলাইনা ও ভার্জিনিয়াতে তিনি স্পষ্ট ব্যবধানে জিতেছেন। টেক্সাস এবং মাইনেতে তিনি সামান্য এগিয়ে থাকলেও ভারমন্টের সিনেটর স্যান্ডার্সের সঙ্গে তার হাড্ডাহাড্ডি লড়াই চলছে। তবে ব্যাপক সংখ্যক ডেলিগেট বা প্রতিনিধি সংবলিত ক্যালিফোর্নিয়ায়ও তিনি ব্যাপক ভোটে এগিয়ে আছেন বার্নি স্যান্ডার্স। ক্যালিফোর্নিয়ায় জিতলে তা বামঘেঁষা এ রাজনীতিককে খানিকটা সুবিধা করে দিতে পারে বলে অনুমান বিশ্লেষকদের। এদিনের লড়াইয়ে নিউইয়র্কের সাবেক মেয়র মাইকেল ব্লমবার্গ, সিনেটর এলিজাবেথ ওয়ারেন ও কংগ্রেস সদস্য তুলসি গ্যাবার্ড ছিলেন। আমেরিকান সামোয়ার ককাস ছাড়া কোথাও ব্লুমবার্গ ভালো করেননি। মনোনয়ন লড়াইয়ে থাকবেন কিনা, বুধবার তা নিয়ে মার্কিন এ ধনকুবের নিজেই মূল্যায়ন করবেন তার প্রচার শিবিরের কর্মকর্তারা জানিয়েছেন।

তবে মঙ্গলবারের পর নভেম্বরের নির্বাচনে দলীয় প্রার্থিতার লড়াই এখন কেবল স্যান্ডার্স আর বাইডেনের মধ্যেই সীমাবদ্ধ হয়ে পড়তে যাচ্ছে বলে ভাষ্য পর্যবেক্ষকদের। শেষ খবর পাওয়া পর্যন্ত বাইডেন ও স্যান্ডার্সের ব্যাগে ৩৯৬ ও ৩১৪ ডেলিগেট ঢুকেছে বলে জানিয়েছে বিবিসি।

জো বাইডেন ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার খুব কাছের মানুষ। যুক্তরাষ্ট্রকে এগিয়ে নিতে তাদের অবদান অনস্বীকার্য। অন্যদিকে বামপন্থী স্যান্ডার্স আমেরিকার ভবিষ্যৎ নির্মাণে অন্যদের চেয়ে সম্পূর্ণ   আলাদা দৃষ্টিভঙ্গি রয়েছে। অনেকে তাকে কমিউনিস্ট ডেমোক্র্যাটও বলেন। অন্য সবার চেয়ে কম জনবল ও তহবিল নিয়ে প্রচারণায় নামেন জো বাইডেন। এরপরেই ৭৭ বছর বয়সী এ রাজনীতিক প্রথম জয় তুলে নেন দক্ষিণ ক্যারোলাইনার প্রাথমিক ভোটাভুটিতে।

সর্বশেষ খবর