রবিবার, ৮ মার্চ, ২০২০ ০০:০০ টা

সংক্ষপে

ভূমিধসে নিহত ৩১

ব্রাজিলের সাও পাওলোতে ভারি বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসে প্রাণহানির সংখ্যা বেড়ে ৩১ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন আরও অন্তত ৪৯ জন। সাও পাওলো সরকারের দেওয়া এক বিবৃতির বরাতে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ভূমিধসের ঘটনায় প্রদেশের গুয়ারুজায় নিখোঁজ থাকা ২৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া প্রাকৃতিক এই দুর্যোগে অন্তত ৫০০ মানুষ বাস্তু—চ্যুত হয়েছেন, বর্তমানে তারা অস্থায়ী ঘর বানিয়ে আশপাশের এলাকায় জীবন-যাপন করছেন।

আর নিখোঁজ ব্যক্তিদের সন্ধান পেতে উদ্ধার অভিযান অব্যাহত রেখেছেন কর্মীরা। এদিকে ভূমিধসের ঘটনায় যারা সহায় সম্বল হারিয়েছেন তাদের জন্য জরুরি মানবিক সেবা হিসেবে ২১ টন খাদ্যপণ্য পাঠিয়েছে সাও পাওলো সরকার। গত মাসে সাও পাওলোতে ৭৭ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় বলে জানিয়েছে ব্রাজিলের আবহাওয়া অধিদফতর।

 

হাসপাতালগুলো প্রস্তুত নয়

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিশেষজ্ঞ জেন টমসন বলেছেন, ‘আমাদের দেশের বেশিরভাগ হাসপাতাল কেভিড-১৯ যথাযথভাবে নিয়ন্ত্রণে প্রস্তুত নয়। এ ভাইরাসের প্রকোপের বিষয়টি যথেষ্ট গুরুত্বসহকারে নিচ্ছে না কর্তৃপক্ষ’। দেশটির ন্যাশনাল নার্সেস ইউনাইটেডের পরিচালক বনি ক্যাস্টিল বলেছেন, নার্সদের করোনা নিয়ন্ত্রণ-সংক্রান্ত প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাব রয়েছে।

 তাদের ব্যক্তিগত সুরক্ষাসামগ্রীও খুব বেশি নেই। এদিকে দেশটির কানেকটিকাট অঙ্গরাজ্যে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীকে শনাক্ত করেছে ড্যানবুরি হাসপাতাল। এ তথ্য নিশ্চিত করেছেন রাজ্য গভর্নর নেড ল্যামন্ট। ড্যানবুরি হাসপাতাল প্রধান পরিচালনা কর্মকর্তা কেরি ইটনের ধারণা ড্যানবুরি অথবা নরওয়াক হাসপাতালে কোনো কর্মচারীর কাছ থেকে সে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সে নিউইয়র্কের ওয়েসচেস্টার কাউন্টির বাসিন্দা।

হাসপাতাল সূত্রে জানা গেছে, এ যাবত ৪২ জন রোগীকে করোনাভাইরাসের পরীক্ষা করা হয়েছে। তাদের কারও কাছে করোনাভাইরাসে আক্রান্তের নমুনা মেলেনি। তবে গত বৃহস্পতি ও শুক্রবার পর্যন্ত হাসপাতালে ভর্তি হওয়া আরও ২০০ জন রোগীর শরীর পরীক্ষা করা হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশ করোনাভাইরাসের প্রকোপের বিষয়টি যথেষ্ট গুরুত্বসহকারে নিচ্ছে না বলে জানিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। চীন থেকে শুরু হওয়া এর প্রাণঘাতী ভাইরাস ইউরোপ ও যুক্তরাষ্ট্রে ছড়িয়েছে। কিন্তু এসব দেশের স্বাস্থ্যকর্মীরাই বলছেন, তাদের প্রস্তুতি যথেষ্ট নয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর