বৃহস্পতিবার, ১২ মার্চ, ২০২০ ০০:০০ টা

ট্রাম্পকে চ্যালেঞ্জের পথে বাইডেন

ট্রাম্পকে চ্যালেঞ্জের পথে বাইডেন

জো বাইডেন

হোয়াইট হাউসে যেতে ট্রাম্পের সঙ্গে লড়াইয়ে এগিয়ে যাচ্ছেন মার্কিন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। গত সুপার টুয়েসডের জয়ের ধারা অব্যাহত রেখেছেন জো বাইডেন। মঙ্গলবার বেশ কয়েকটি অঙ্গরাজ্যে একযোগে প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য মিশিগানসহ চার অঙ্গরাজ্যে জয় পেয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বার্নি স্যান্ডার্স থেকে অনেকটাই এগিয়ে গেছেন সাবেক ভাইস  প্রেসিডেন্ট জো বাইডেন।

মঙ্গলবার মিশিগানসহ মিসিসিপি, মিজৌরি ও আইডাহো অঙ্গরাজ্যে জয় পান জো বাইডেন। এর মধ্যে মিশিগানের জয় তাকে অনেকখানি এগিয়ে দিয়েছে। এতে দলীয় প্রার্থিতার দৌড়ে মূল প্রতিদ্বন্দ্বী সিনেটর বার্নি স্যান্ডার্সের সঙ্গে তার ব্যবধান আরও বেড়েছে। অন্য ৫টি অঙ্গরাজ্যের মধ্যে আরও ৩টির প্রাইমারিতে বাইডেনের দিকে সমর্থকদের পাল্লা ভারী দেখা যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি। ওয়াশিংটন অঙ্গরাজ্যে দুজনের মধ্যেই হাড্ডাহাড্ডি লড়াই চলছে।

তার এ অগ্রযাত্রায় বাধা হতে স্যান্ডার্স জুলাইয়ের দলীয় সম্মেলন পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন কিনা, তা স্পষ্ট নয়। মিশিগান রাজ্যে পরাজয় মেনে নিলে বার্নি সান্ডার্সের পক্ষে মনোনয়নের দৌড়ে টিকে থাকা অত্যন্ত কঠিন হয়ে উঠবে।  প্রথমদিকে নিজের জয়যাত্রা নিশ্চিত করতে পারলেও সুপার টুয়েসডে পর্বের পর তিনি বেশ কোণঠাসা হয়ে পড়েছেন। ছটি রাজ্যে মোট ৩৫২ জন ডেলিগেটের মধ্যে যথেষ্ট সমর্থন না পেলে তাকেও সম্ভবত আসন ছেড়ে বিদায় নিতে হবে। এতকাল ব্যাপক সমর্থনের ঢেউয়ের পর এমন পরিস্থিতি স্যান্ডার্স শিবিরের জন্য বেশ বেদনাদায়ক হয়ে উঠছে।

বাইডেনের আচমকা সাফল্যের পেছনে কৃষ্ণাঙ্গ ভোটারদের পাশাপাশি মধ্যপন্থি ভোটারদের সমর্থন কাজ করছে। অন্যদিকে স্যান্ডার্স সমাজতন্ত্রঘেঁষা, প্রগতিশীল সংস্কারের প্রস্তাব সামনে রেখে কিছু সমর্থককে উদ্বুদ্ধ করতে পেরেছেন। জয়ের পর দলের স্বার্থে বৃহত্তর ঐক্যের ডাক দিয়েছেন ৭৭ বছর বয়সী বাইডেন। প্রাইমারির ফল ঘোষণার পর দেওয়া এক প্রতিক্রিয়ায় তিনি স্যান্ডার্সের সমর্থকদের প্রতি দলীয় ঐক্য সমুন্নত রাখার আহ্বান জানান। ফিলাডেলফিয়ায়  দেওয়া বক্তব্যে তিনি স্যান্ডার্স ও তার সমর্থকদের প্রশংসা করে বলেন, ‘আমাদের লক্ষ্য একই। আর এক জোট হয়ে আমরা ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করব।’

সর্বশেষ খবর