শনিবার, ১৪ মার্চ, ২০২০ ০০:০০ টা

ভরসা ‘মোদি স্টাইল’

ভরসা ‘মোদি স্টাইল’

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ এড়াতে করমর্দন, কোলাকুলি বা চুমুর মাধ্যমে অভ্যর্থনা না জানানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। সেই নির্দেশনা এবার মানতে শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প এবং আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিয়ো ভারাদকর বৃহস্পতিবার হোয়াইট হাউসে বৈঠকে বসেন। তবে দুই নেতা করমর্দন বা কোলাকুলি কোনোটাই করেননি। পরস্পরকে নমস্কার করে অভিবাদন জানিয়েছেন। যেটা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর ট্রাম্প এ বিষয়ে কথা বলেন সাংবাদিকদের সঙ্গে। সাংবাদিকদের ট্রাম্প দেখান কীভাবে নমস্কার করতে হয়, তাও হাতজোড় করে। তবে পদ্ধতি কিন্তু শুধু ভারতে নয়, জাপানেও প্রচলিত। জাপানিরা যে বো করে পরস্পরকে অভিবাদন জানায়,  সেটাই করে দেখান তিনি।

কিছুদিন আগেই তার (ট্রাম্প) সঙ্গে করমর্দন করা এক সিনেটরের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। সে সময় ট্রাম্প জানিয়েছিলেন, তিনি এ নিয়ে মোটেও চিন্তিত নন। তবে, যুক্তরাষ্ট্রের পরিস্থিতি খারাপ হতে শুরু করায় এখন আর ঝুঁকি নিচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট। অভ্যর্থনা জানানোর বিকল্প উপায় হিসেবে ‘সেরা বন্ধু’ নরেন্দ্র মোদির স্টাইলই অনুসরণ করছেন তিনি।

গত মাসে ভারত সফরের কথা উল্লেখ করে এ রিপাবলিকান  নেতা বলেন, ‘আমি মাত্রই ভারত থেকে ফিরলাম। আর সেখানে কারও সঙ্গে হাত মেলাইনি।’ সাংবাদিকদের সামনে ‘নমস্তে’ জানানোর মতো করে হাতজোড় করে দেখিয়ে ট্রাম্প বলেন, ‘এটা খুবই সোজা, তারা (ভারতীয়) এভাবেই করে।’ এদিন জাপানিদের মতো হালকা সামনে ঝুঁকে অভ্যর্থনা জানানোর ভঙ্গিও দেখান ডোনাল্ড ট্রাম্প। তবে এসবে যে খুব একটা স্বাচ্ছন্দ্য নন, তা অবলীলায় জানিয়েছেন তিনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর