সোমবার, ১৬ মার্চ, ২০২০ ০০:০০ টা
কভিড-১৯ মোকাবিলা

করোনা ঠেকাতে ম্যানিলায় কারফিউ

করোনা ঠেকাতে ম্যানিলায় কারফিউ

ম্যানিলার রাস্তায় সেনা টহল -এএফপি

চীন থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাস (কভিড-১৯) মোকাবিলায় ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় গতকাল থেকে রাত্রীকালীন কারফিউ   জারি করা হয়েছে। পাশাপাশি নাগরিকদের এক মাস সঙ্গনিরোধে (কোয়ারেন্টাইন) থাকার নির্দেশ দেওয়া হয়েছে। শনিবার ম্যানিলার মেয়র ইসকো মেরিনো ওই নির্দেশনায় স্বাক্ষর করে তা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশের জন্য পাঠিয়ে দেয়। গত দুই সপ্তাহে করোনাভাইরাস চীনের বাইরে ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে বুধবার পৃথিবীব্যাপী মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ   আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। ফিলিপাইনে এ পর্যন্ত ১৪০ জন আক্রান্ত হয়েছে, মৃত্যু হয়েছে ১১ জনের।

করোনার ভয়ে ফিলিপাইনে স্কুল, সরকারি অফিসসহ সব কিছু বন্ধ রয়েছে। শনিবার মেট্রোপলিটন ম্যানিলা  ডেভেলপমেন্ট অথরিটির জেনারেল ম্যানেজার হোসে আর্থার গার্সিয়া জুনিয়র বলেছেন, গতকাল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত রাত ৮টা থেকে  ভোর ৫টা পর্যন্ত কারফিউ বহাল থাকবে। মেট্রো ম্যানিলায় কারফিউ  দেওয়ার ক্ষেত্রে মেয়রকে প্রেসিডেন্টের অনুমোদন নিতে হয়। কারফিউ জারি থাকা অবস্থায় লোকজন শুধু জরুরি কাজ সারতে দিনের বেলায় ঘরের বাইরে  যেতে পারবে।

এর আগে এ সপ্তাহে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বিভিন্ন উপায় অবলম্বন করেন প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। স্থল, আকাশ ও সমুদ্রবন্দর দিয়ে রাজধানী ম্যানিলার সঙ্গে অভ্যন্তরীণ সব যোগাযোগ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন তিনি। নিষিদ্ধ করা হয় কনসার্ট ও সিনেমা প্রদর্শন। এ ছাড়া সব স্কুলের ক্লাস এক মাস পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

সর্বশেষ খবর