রবিবার, ২৯ মার্চ, ২০২০ ০০:০০ টা

সংক্ষেপে

৯২ জনের মৃত্যু

  প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তুরস্কে মৃতের সংখ্যা বেড়েছে। শুক্রবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, দেশটিতে মৃতের সংখ্যা ৯২ এবং আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৬৯৮ জন। মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর এ খবর জানিয়েছে। তুর্কি স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কোকা জানান, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আরও জোরদার পদক্ষেপ নিতে হবে তুরস্ককে। তিনি আরও জানান, দেশটিতে করোনাভাইরাস শনাক্তের জন্য ১০ লাখের বেশি কিট রয়েছে। কোকা জানান, আক্রান্তদের অবস্থান প্রকাশ করছে না তুরস্ক।

 

নির্ভুল পরীক্ষা

ভারতে তৈরি কোনো করোনার কিট প্রথমবারের মতো শতভাগ নির্ভুল ফল পাওয়ার সাফল্য দেখিয়েছে। বিবিসি জানিয়েছে, এই সাফল্য এসেছে একজন নারী বিজ্ঞানীর হাত ধরে। মিনাল দাখেভে ভোঁসল নামের ওই নারী মহারাষ্ট্রের পুনের মাইল্যাব ডিসকোভারির গবেষণা ও উন্নয়ন প্রধান। তিনি একজন ভাইরাস বিশেষজ্ঞ। বিবিসি জানিয়েছে, মাইল্যাব প্রথম ভারতীয় কোনো প্রতিষ্ঠান হিসেবে করোনাভাইরাস পরীক্ষার জন্য কিট বানিয়ে বাজারজাত করার অনুমতি পেয়েছে। গত বৃহস্পতিবার তাদের কিট বাজারে পৌঁছে গেছে।

 

ট্রেনেই আইসোলেশন

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এ ভাইরাস থেকে ভারতও বাদ নয়। দেশটিতে লকডাউনে স্তব্ধ রেলের চাকা। এবার করোনাভাইরাস মোকাবিলায় ভারতীয় রেলের কোচগুলোকে আইসোলেশন ওয়ার্ড হিসেবে ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে দেশটির সরকার। খবর আনন্দবাজার অনলাইন। করোনার মতো সংক্রামক ব্যাধি রুখতে কী কী পদক্ষেপ নেওয়া যেতে পারে? গত বুধবার, মন্ত্রিসভার বৈঠকে নতুন নতুন ভাবনা চেয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখান থেকেই রেলের কামরাগুলোকে আইসোলেশন ওয়ার্ড হিসেবে ব্যবহারের প্রস্তাব আসে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর