শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

অর্থনৈতিক ধাক্কা সামলাতে কোন দেশ কী করছে

করোনার জেরে গোটা বিশ্ব এখন লকডাউন। অফিস, আদালত, বাস-ট্রেন সব বন্ধ। স্তব্ধ অর্থনীতি। এই সমস্যা থেকে উত্তরণের জন্য নানা দেশ ব্যবসায়ী ও সাধারণ মানুষের জন্য অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করেছে

যুক্তরাষ্ট্র : সম্প্রতি ১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলারের একটি সহায়তা প্যাকেজের অনুমোদন দিয়েছে সিনেট। স্বাস্থ্যবীমা ছাড়াই করোনার পরীক্ষা করানো, স্কুলগামী শিশুদের জন্য খাবার সরবরাহ, কর্মীদের ১০ দিনের অসুস্থতাজনিত এবং কিছু ক্ষেত্রে ১২ সপ্তাহের বেতনসহ ছুটির পেছনে এই টাকা ব্যয় হবে। পাশাপাশি এক ট্রিলিয়ন ডলারের আরেকটি প্রণোদনা প্যাকেজের চেষ্টা চলছে।

জার্মানি : সব ধরনের কোম্পানি ও ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ১১০ কোটি ডলারের ঋণ দিচ্ছে জার্মান সরকার। দুর্যোগকালীন এই পরিস্থিতি সামাল দিতে মোট ৫৩ হাজার ৬০০ কোটি ডলারের তহবিল রয়েছে বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। দেরিতে ঋণ পরিশোধে গুনতে হবে না জরিমানা। প্রতিষেধক আবিষ্কারের জন্য শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটকে দেওয়া হবে সাড়ে ১৪ কোটি ইউরো।

যুক্তরাজ্য : ১৪৫০ কোটি ডলারের জরুরি আর্থিক প্রণোদনা ঘোষণা করেছে যুক্তরাজ্য। জাতীয় স্বাস্থ্যসেবা এবং সব ব্যবসা প্রতিষ্ঠানের লোকসান মেটাতে এই অর্থ দেওয়া হবে।

স্পেন : ২১ হাজার ৯০০ কোটি ডলারের তহবিল ঘোষণা করেছে স্পেন। ক্ষতিগ্রস্ত কোম্পানি, কর্মী আর আর্থিক অসচ্ছলদের সুরক্ষায় এই অর্থ ব্যয় করা হবে।

ফ্রান্স : প্রায় ৫ হাজার কোটি ডলার সহায়তা তহবিলের প্রকল্প হাতে নিয়েছে ফ্রান্স সরকার। এর বড় একটি অংশ দেওয়া হবে ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে।রেস্টুরেন্ট, দোকান বন্ধ হয়ে যাওয়া এবং কোয়ারেন্টাইনের কারণে যেসব কর্মী কাজে যোগ দিতে পারছেন না, তাদের জন্য।

কানাডা : ৫ হাজার ৬৪০ কোটি ডলারের সহায়তা  দেওয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ব্যবসা প্রতিষ্ঠানে করছাড়, কর্মীদের বেতন, নিম্নআয়ের মানুষের জন্য ব্যয়  হবে এই অর্থ। অস্ট্রেলিয়া : ১১০০ কোটি  ডলারের আর্থিক প্রণোদনার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। ৬৫ লাখ নিম্নআয়ের মানুষকে এককালীন ৪৫১ ডলার করে দেওয়া হবে এই তহবিল থেকে।

সর্বশেষ খবর