শনিবার, ৪ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

টুকিটাকি

করোনায় সোমালিয়ার সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে লন্ডনের একটি হাসপাতালে মারা গেছেন সোমালিয়ার সাবেক প্রধানমন্ত্রী নুর হাসান হুসেইন। তার বয়স হয়েছিল ৮৩ বছর। ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত পূর্ব আফ্রিকার দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

এক বিবৃতিতে দেশটির প্রেসিডেন্ট মোহামেদ আব্দুল্লাহি ফারমাজো তিন দিনের জাতীয় শোক এবং জাতীয় পতাকা অর্ধনমিত রাখার ঘোষণা দিয়েছেন। ১৯৩৭ সালে মোগাদিসুতে জন্ম নেন নুর হাসান।

 

করোনায় আক্রান্ত হবে বিশ্বের ১ কোটি মানুষ

বিশ্বব্যাপী করোনায় মোট আক্রান্তের সংখ্যা কোটির ঘরে পৌঁছবে বলে মনে করছেন অস্ট্রেলিয়ার চিফ মেডিকেল অফিসার মরফি। এর আগে অবশ্য করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ হবে বলে ধারণা করা হয়েছিল। তবে এ সংখ্যা লাখ ছাড়িয়ে ১ কোটি হবে বলে ধারণা করেছেন অধ্যাপক মরফি, যা ১ লাখের দশগুণ। মরফি বলেন, ‘আমরা করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছি কিন্তু আমার ধারণা এ সংখ্যা ১ কোটিতে পৌঁছবে।

 

লিবিয়ায় করোনায় প্রথম মৃত্যু

উত্তর আফ্রিকার যুদ্ধবিধ্বস্ত দেশ লিবিয়ায় করোনাভাইরাসে প্রথম এক ব্যক্তির মৃত্যু হয়েছে। ভাইরাসে প্রাণ যাওয়া ব্যক্তিটি একজন নারী, যার বয়স ৮৫ বছর। দেশটির জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। সর্বশেষ খবর পর্যন্ত লিবিয়ায় করোনাভাইরাসে কমপক্ষে ১০ জন আক্রান্ত হয়েছেন। সিএনএন’র খবরে বলা হয়, করোনাভাইরাসের উপসর্গ নিয়ে ওই নারীর মৃত্যু হয়। পরে পরীক্ষায় তার শরীরে ভাইরাসের উপস্থিতি নিশ্চিত করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর