সোমবার, ৬ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

টুকিটাকি

কাবুলের গুরুদুয়ারায় হামলার মূল হোতা গ্রেফতার

কাবুলে শিখদের উপাসনালয় গুরুদুয়ারায় হামলার মূল হোতাকে গ্রেফতার করেছে আফগানিস্তানের স্পেশাল সিকিউরিটি ফোর্স। ওই হামলার দিনদশেক পরেই তাকে গ্রেফতার করা হলো। তার নাম মাওলাওয়ি আসলাম ফারুকি। সে ইসলামী স্টেট ইন খোরাসানের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছে।

ফারুকি পাকিস্তানের নাগরিক। প্রথমে লস্কর-ই-তৈয়েবার সঙ্গে যুক্ত ছিল ফারুকি। পরে তেহরিক-ই-তালিবানের সঙ্গে হাত মেলায়। গত বছর থেকেই খোরাসান প্রদেশে আইএসকে নেতৃত্ব দিচ্ছে সে।  গত মাসের শেষের দিকে কাবুলের ওল্ড সিটি এলাকার একটি  গুরুদুয়ারায় প্রার্থনার জন্য জড়ো হয়েছিলেন শিখ সম্প্রদায়ের মানুষরা।

 

চীনে ফের বাড়ছে করোনা রোগীর সংখ্যা

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনে আবারও ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের গতকালের তথ্যানুসারে, শনিবার দেশটিতে নতুন করে অন্তত ৩০ জন করোনা রোগী শনাক্ত করা হয়। আগের দিন এ সংখ্যা ছিল ১৯। নতুন আক্রান্তদের মধ্যে ৫টি সংক্রমণের ঘটনা ঘটেছে স্থানীয়ভাবে। আর বাকিগুলো  আমদানিকৃত অর্থাৎ যারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা চীনে প্রবেশ করেছেন তাদের মধ্যে ধরা পড়েছে। দেশটিতে ভাইরাসের প্রাদুর্ভাব সম্পূর্ণরূপে ইতি ঘটানোর প্রতি নতুন আক্রান্তের সংখ্যা এক ধরনের চ্যালেঞ্জের ইঙ্গিত। স্থানীয়ভাবে নতুন পাঁচটি সংক্রমণের ঘটনা ঘটেছে দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় প্রদেশ গুয়াংডংয়ে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর