সোমবার, ১৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

ব্রিটেনে না খেয়ে থাকছে অন্তত ১৫ লাখ মানুষ

করোনায় লকডাউন

আ স ম মাসুম, যুক্তরাজ্য

ব্রিটেনে না খেয়ে থাকছে অন্তত ১৫ লাখ মানুষ

লকডাউনের মধ্যে লন্ডনে দুই অশ্বারোহী পুলিশ সদস্যের টহল

লকডাউনের কারণে ব্রিটেনে শুরু হয়েছে ভয়াবহ খাদ্য সংকট। গত তিন সপ্তাহ লকডাউনের কারণে দেশটির অন্তত ১৫ লাখ মানুষ প্রায় না খেয়ে দিন কাটাচ্ছেন। ডেইলি গার্ডিয়ান পত্রিকা জানিয়েছে, এ কারণে ১৫ লাখ মানুষ বিভিন্ন এলাকার কাউন্সিলে তাদের নিজ ঘরে খাদ্য না থাকার কথা জানিয়ে সহযোগিতার আবেদন করেছেন।

এদিকে কাউন্সিলগুলো থেকেও বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে হঠাৎ করে লকডাউন শুরু হয়েছে। এ কারণে ব্রিটেনের অনেক মানুষ তাদের কাছে অর্থ না থাকার কথা জানিয়ে কাউন্সিলে খাদ্য সহায়তা  চেয়েছেন। ১৫ লাখ মানুষ এমন আবেদন করেছেন। তারা বলছেন, গত তিন সপ্তাহের অনেক দিনই তারা অভুক্ত ছিলেন। আরও ৪৫ লাখ মানুষ বলেছেন, গত তিন সপ্তাহে তাদের নিকটাত্মীয় বা কোনো সমাজকল্যাণ সংস্থা তাদের কাছে খাদ্য পৌঁছে দিয়েছেন। তা না হলে তাদেরও না খেয়ে থাকতে হতো। বাকি ১০ লাখ মানুষ অভিযোগ করেছেন, লক ডাউনের কারণে জমানো যা অর্থ ছিল, তা তিন সপ্তাহেই  শেষ হয়ে গেছে। তাই সামনের সপ্তাহগুলো কীভাবে চলবে তা তাদের জানা নেই। এ জন্য তারা সরকারের সহায়তা চেয়েছেন।

ইউগোভপোল নামের সমাজকল্যাণ ফাউন্ডেশনের ডিরেক্টর আনা টেইলর বলেন, ‘আমরা আমাদের ফুড ব্যাংক দিয়ে ইংল্যান্ডের কিছু এলাকা, স্কটল্যান্ড  ও ওয়েলসের কিছু জায়গায় এরই মধ্যে খাবার পৌঁছে দিয়েছি। আমরা বর্তমানের যুক্তরাজ্যের খাদ্যভা ারের সর্বশেষ অবস্থা নিয়ে গবেষণা করে দেখেছি, গত বছরের এই সময়ের তুলনায় বর্তমান সময়ে ৩০০ শতাংশ কম খাদ্য দেশটিতে আছে। আর এর কারণ গত এক মাস ধরে যুক্তরাজ্যে নতুন করে খাদ্য আমদানি হচ্ছে না।’

লন্ডনের লিভারপুলের স্থানীয় কর্তৃপক্ষ বলছে, গত বছরের তুলনায় ১৫০ শতাংশ বেশি চাহিদা বেড়েছে মানুষের খাদ্য ও অর্থে। তারা বিভিন্ন সময় স্থানীয় কাউন্সিলের কাছে সাহায্য চেয়ে চিঠি দাখিল  করেছেন। যা দেশটির জন্য উদ্বেগের বিষয়। তাই এখনই সরকার যদি মানুষের পাশে না দাঁড়ায়, তবে এ অভাব আরও বেড়ে যাবে।

সংখ্যালঘু ডাক্তারদের মৃত্যু তদন্তের দাবি : দায়িত্ব পালন করতে গিয়ে করোনাভাইরাসে ব্রিটেনে এ পর্যন্ত ১৯ জন ডাক্তার ও স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। তাদের মধ্যে প্রথম যে ১০ জন ডাক্তারের মৃত্যু হয়েছে তারা সবাই সংখ্যালঘু সম্প্রদায়ের। ব্রিটেনে চিকিৎসকদের সংগঠন ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিযয়েশন (বিএমএ) বিষয়টি তদন্তের আহ্বান জানিয়েছে।

সর্বশেষ খবর