শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

টুকিটাকি

জার্মানিতে এক দিনে রেকর্ড মৃত্যু

বৈশ্বিক মহামারীর রূপ নেওয়া নভেল করোনাভাইরাসে জার্মানিতে প্রথমবারের মতো এক দিনে তিন শতাধিক মৃত্যুর ঘটনা ঘটল। দেশটির রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র রবার্ট কুক ইনস্টিটিউটের তথ্যানুসারে, গতকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় সেখানে ৩১৫ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে করোনার প্রাদুর্ভাব শুরুর পর এই প্রথম এক দিনে এত প্রাণহানি হলো বলে ইনস্টিটিউটটি তার ওয়েবসাইটে এক বিবৃতিতে জানায়। রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র জানায়, গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরও ২ হাজার ৮৬৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

 

নির্বাচনে জিতলেন মুন জায়ে

করোনা মহামারী শুরুর পর দ্বিতীয় হটস্পট হয়ে উঠেছিল দক্ষিণ কোরিয়া। সেই করোনাকে তারা অনেকটাই জয় করতে পেরেছে। বর্তমানে সারা বিশ্ব লকডাউন শিথিল করার কথা ভাবতেই পারছে না সেখানে দক্ষিণ কোরিয়া করে দেখাল সাধারণ নির্বাচন। করোনা মোকাবিলায় দেশটির ক্ষমতাসীন দল ও দেশটির সরকারকে সফল মনে করছে দেশটির জনগণ। তাইতো ভোটেও সেই মনোভাবের প্রতিফলন দেখা গেল। গত পরশু অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে বড় জয় পেয়েছে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের ক্ষমতাসীন দল। করোনা মহামারী শুরুর পর এটাই কোনো দেশে প্রথম জাতীয় নির্বাচন।

 

আগামী ১৩ দিনে আক্রান্ত বাড়বে আরও ১০ লাখ : সমীক্ষা

যেভাবে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা প্রতিদিন বাড়ছে, তা চিন্তা বাড়াচ্ছে বিজ্ঞানীদের। সমীক্ষা বলছে বুধবারই গোটা বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২০ লাখের ঘর। গবেষকরা বলছে এই সংখ্যা পেরোতে করোনাভাইরাসের ৯৩ দিন সময় লাগল। তবে ১০ লাখ থেকে ২০ লাখে পৌঁছাতে লেগেছে মাত্র ১৩ দিন। জন হপকিন্স ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা বলছেন, এবার আক্রান্ত হওয়ার সংখ্যা বাড়বে আরও দ্রুত। কারণ সংক্রমণ ছড়াচ্ছে দ্রুত। এই গবেষকরা বলছেন, আগামী ১৩ দিনের মধ্যে বিশ্বজুড়ে আরও ১০ লাখ মানুষ করোনা আক্রান্ত হবেন, যা আতঙ্কের বিষয়।

 

যুক্তরাষ্ট্র করোনার পিক অতিক্রম করেছে

যুক্তরাষ্ট্রে ইতিমধ্যে প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মহামারির ‘সর্বোচ্চ সংক্রমণ’ পার করে ফেলেছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনাভাইরাস সংক্রান্ত সরকারের সর্বশেষ তথ্য-উপাত্তের ভিত্তিতে এ দাবি করেন তিনি। ‘ভাইরাসের পিক’ অতিক্রম করে ফেলায় এখন পুরো দেশকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার লক্ষ্যে নতুন নির্দেশনা চূড়ান্ত করার রাস্তা পরিষ্কার হলো বলেও উল্লেখ করেন তিনি। স্থানীয় সময় বুধবার হোয়াইট হাউসে করোনাসংক্রান্ত ব্রিফিংয়ে এসব কথা বলেন ট্রাম্প। উল্লেখ্য, নভেল করোনায় আক্রান্ত ও প্রাণহানির দিক দিয়ে বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র।

 

পারমাণবিক পরীক্ষা চালাল চীন

সংকটকালীন সময়ে চীন গোপনে স্বল্পপাল্লার পারমাণবিক পরীক্ষা চালিয়ে থাকতে পারে বলে দাবি করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। চীনের লুপ নুর পারমাণবিক পরীক্ষা কেন্দ্রের পরিপার্শ্বগত পরিবর্তন বিশ্লেষণ করে এই দাবি করা হয়েছে। তবে বেইজিং পারমাণবিক পরীক্ষার কথা অস্বীকার করেছে। গার্ডিয়ান বলছে, ইতিমধ্যেই শিথিল হয়ে পড়া ওয়াশিংটন-বেইজিং সম্পর্ককে আরও জটিল করে তুলতে পারে এই দাবি।

১৯৯৬ সালে যুক্তরাষ্ট্র ও চীন কম্প্রিহেনসিভ টেস্ট ব্যান ট্রিটি (সিটিবিটি) স্বাক্ষর করে। তবে কোনো দেশই তা অনুমোদন করেনি। সে কারণে বাস্তবায়ন করা যায়নি এই চুক্তি। তবে চীন চুক্তির শর্ত মেনে চলছে আর যুক্তরাষ্ট্র পারমাণবিক পরীক্ষা স্থগিত রাখা পর্যবেক্ষণ করছে।

 

ফরাসি বিমানবাহী রণতরীর ৬৬৮ নাবিক আক্রান্ত

ফরাসি সামরিক বাহিনীর একটি বিমানবাহী রণতরীর ৬ শতাধিক নাবিকের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। চার্লস ডি গলে নামের ওই নৌযানটি ফ্রান্সের ফ্লাগশিপ এয়ারক্রাফট ক্যারিয়ার। দেশটির সশস্ত্র বাহিনী মন্ত্রণালয় বিবৃতি দিয়ে এই তথ্য জানিয়েছে। সিএনএন এ নিয়ে একটি অনলাইন প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হচ্ছে, ফ্রান্সের সশস্ত্র বাহিনী বিষয়ক মন্ত্রণালয়ের দেওয়া হিসাব অনুযায়ী চার্লস ডি গলের ৬৬৮ ক্রু সদস্যের দেহে কভিড-১৯ এর উপস্থিতি শনাক্ত হয়েছে। ফ্রান্সের ফ্লাগশিপ এয়ারক্রাফট ক্যারিয়ার চার্লস ডি গলেতে মোট ১ হাজার ৭৬৭ জন নাবিক রয়েছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর